এই নিয়ে টানা ষষ্ঠ মাসে জিএসটি সংগ্রহ ১.৪০ লক্ষ কোটির উপরে! কী কারণে

জিএসটি

নয়াদিল্লি: আগস্টে পণ্য ও পরিষেবা কর (GST) থেকে সংগ্রহের পরিমাণ বেড়েছে ২৮ শতাংশ। বৃহস্পতিবার অর্থমন্ত্রক জানাল, সদ্য শেষ হওয়া মাসে জিএসটি সংগ্রহ হয়েছে ১.৪৩ লক্ষ কোটি টাকা।

আগস্টের জিএসটি খতিয়ান

মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, আগস্ট মাসে সংগৃহীত মোট জিএসটি রাজস্বের পরিমাণ ১ লক্ষ ৪৩ হাজার ৬১২ কোটি।

এর মধ্যে কেন্দ্রীয় জিএসটির পরিমাণ ২৪ হাজার ৭১০ কোটি টাকা। অন্য দিকে, রাজ্য জিএসটি ৩০ হাজার ৯৫১ কোটি।

এ ছাড়া ইন্টিগ্রেটেড জিএসটি ৭৭ হাজার ৭৮২ কোটি। এর মধ্যে ৪২ হাজার ৬৭ কোটি টাকা সংগৃহীত। সেস বাবদ আয় ১০ হাজার ১৬৮ কোটি। এর মধ্যে পণ্য আমদানি থেকে সংগ্রহ ১ হাজার ১৮ কোটি টাকা।

জিএসটি-র উপর ধারাবাহিক প্রভাব

এই নিয়ে টানা ষষ্ঠ মাসে জিএসটি সংগ্রহ ১.৪০ লক্ষ কোটি ‌টাকার উপরে রইল। মন্ত্রক এক‌টি বিবৃতিতে বলেছে, “মহামারিরতে বিপর্যস্ত অর্থনীতির হাল ফিরছে। যা শেষ কয়েক মাস ধরে জিএসটি রাজস্বের উপর ধারাবাহিক ভাবে ইতিবাচক প্রভাব ফেলছে।”

এ ছাড়া জিএসটি কাউন্সিলের গৃহীত বিভিন্ন পদক্ষেপেরও প্রভাব পড়েছে রাজস্ব সংগ্রহে। যে কারণে, পণ্য আমদানি থেকে রাজস্ব বেড়েছে ৫৭ শতাংশ এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে (পরিষেবা আমদানি সহ) রাজস্ব গত বছরের একই মাসের তুলনায় বেড়েছে ১৯ শতাংশ।

এ ব্যাপারে তুল্যমূল্য বিচার করা যেতে পারে গত বছরের ঠিক একই মাসে জিএসটি আয়ের সঙ্গে। মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২০২১ সালের আগস্ট মাসে জিএসটি সংগ্রহ হয়েছিল ১ লক্ষ ১২ হাজার ২০ কোটি টাকা। চলতি বছরের আগস্টে যা ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: আপনার চেকের পুরো দায়িত্ব আপনারই, এমনকী অন্য কেউ লিখলেও, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.