করোনা ত্রাণ প্যাকেজ : ‘উজ্জ্বলা’’সুবিধাভোগীদের আগামী ৩ মাস বিনামূল্যে গ্যাস সিলিন্ডার

nirmala sitharaman

নয়াদিল্লি : অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বুধবার ঘোষণা করেছেন, ‘উজ্জ্বলা যোজনা’য় (Ujjwala Scheme) যাঁরা রান্না গ্যাস পান, তাঁরা আগামী তিন মাস বিনামূল্যে রান্নার গ্যাস পাবেন। অর্থমন্ত্রীর মতে এর ফলে দেশের ৮.৩ কোটি মানুষ উপকৃত হবেন।

করোনাভাইরাসের প্রকোপে রুখতে দেশজুড়ে লকডাউন চলেছে। দরিদ্র শ্রেণির মানুষদের আর্থিক এবং অন্যান্য সুবিধা দিতে বৃহস্পতিবার একগুচ্ছ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ‘গরীব কল্যাণ যোজনা’য় ১.৭ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই প্যাকেজের মধ্যে রয়েছে মনরেগা কর্মী, কৃষক এবং বিধবা/পেনশন ভোগীদের অ্যাকাউন্টে সরাসরি ক্যাশ ট্রান্সফার।

অর্থমন্ত্রী বলেন, ‘‘ এই প্যাকেজ পরিযায়ী শ্রমিক এবং গ্রাম ও শহরের গরীবদের জন্য। এই পরিস্থিতিতে যাদের আর্থিক সহায়তা খুবই জরুরি। ’’

বৃহস্পতিবার একগুচ্ছ রিলিফ প্যাকেজ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এই প্যাকেজে করোনাভাইরাসের প্রকোপ নিরাময়ে যুক্ত আশাকর্মী, সাফাইকর্মী এবং মেডিক্যাল স্টাফদের ৫০ লক্ষ টাকা করে বিমা আওতায় আনা হয়েছে।

এছাড়া জন ধন অ্যাকাউন্ট আছে এমন ২০.৫কোটি মহিলাকে আগামী তিনমাস মাসে ৫০০টাকা করে দেওয়া হবে। এছাড়া মনরেগা কর্মী দৈনিক মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২টাকা করা হয়েছে।

অর্থমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী কৃষাণ যোজনায় অন্তর্ভুক্ত কৃষকদের প্রথম ধাপে ২০০০টাকা এপ্রিলের প্রথম সপ্তাহে দেওয়া হবে। এর ফলে মোট ৮.৬৯ কোটি কৃষক উপকৃত হবেন।

দরিদ্র প্রবীণ নাগরিক, বিধবা এবং বিশেষভাবে সক্ষমরা এককালীন ১০০০টাকা পাবেন বলে অর্থমন্ত্রী জানিয়েছেন।

অর্থমন্ত্রী এদিন আরও জানিয়েছে স্বনির্ভর গোষ্ঠী মহিলারা কোন জামানত ছাড়াই ২০লক্ষ টাকা ঋণ পাবেন। এর ফলে ৬৩লক্ষ স্বনির্ভর গোষ্ঠী উপকৃত হবেন।

এছাড়াও অর্থমন্ত্রী জানিয়েছেন, আগামী তিনমাস employee provident fund (EPF) -এ নিয়োগকর্তা ও কর্মচারী উভয় পক্ষের হয়ে ১২ শতাংশ টাকা জমা করবে। এই প্যাকেজ সেই সব কোম্পানির জন্য ১০০ কর্মী রয়েছে এবং মাসে ১৫হাজার টাকার নীচে আয় করে।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.