শেয়ার বাজারে বিনিয়োগ বাড়াতে চাইছে ইপিএফও

epfo

শেয়ার বাজারে আরও বিনিয়োগ বাড়াতে চলেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। এ ব্যাপারে অর্থমন্ত্রকের সঙ্গে আলোচনা চলছে।

কী কারণে বিনিয়োগ বৃদ্ধির ভাবনা

রিপোর্ট বলছে, এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ডে (ETF) বিনিয়োগের মাধ্যমে ইক্যুইটিতে ইনভেস্টমেন্ট বৃদ্ধি করতে চাইছে কর্মী সংগঠন। সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, এই বিষয়ে অনুমতি পেতে অর্থমন্ত্রকের সঙ্গে কথা বলছে ইপিএফও। বিষয়টির সঙ্গে ওয়াকিবহাল মহলের মতে, এটি এমন একটি পদক্ষেপ, যা বাজারের অস্থিরতা থেকে লাভ বজায় রাখার জন্য ইক্যুইটি রিটার্নের আয়তন বাড়াবে।

২০১৮-১৯ সাল থেকে এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ডে ২ লক্ষ কোটি টাকার কিছু বেশি বিনিয়োগ করেছে ইপিএফও। সংস্থা মোট ১৮.৩ লক্ষ কোটি টাকার বিনিয়োগের মধ্যে ​​ইটিএফ-এ ৮.৭ শতাংশ এবং বিনিয়োগের হার ৯১.৩ শতাংশ। সম্প্রতি রাজ্যসভায় ইপিএফও তহবিলের বিনিয়োগ সংক্রান্ত প্রশ্নের জবাবে এই তথ্য পেশ করেন কেন্দ্রীয় শ্রম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি।

মন্ত্রী আরও জানান, “কোনো ব্লু-চিপ সংস্থার স্টক-সহ পৃথক স্টকগুলিতে সরাসরি বিনিয়োগ করে না ইপিএফও। বিএসই-সেনসেক্স এবং নিফটি ফিফটি সূচকের প্রতিলিপি ইটিএফ-এর মাধ্যমে ইক্যুইটি বাজারে বিনিয়োগ করা হয়”।

বলে রাখা ভালো, ইটিএফ হল মিউচুয়াল ফান্ডের মতো পুল করা একটি বিনিয়োগ নিরাপত্তা। এটি সাধারণত একটি সূচক, সেক্টর বা সম্পদ অনুসরণ করে। যা স্টকের মতোই স্টক এক্সচেঞ্জে কেনা বা বিক্রি করা যেতে পারে। এটি পণ্য থেকে সিকিউরিটিজ বা বিনিয়োগ কৌশল পর্যন্ত বিভিন্ন বিষয় ট্র্যাক করতে পারে।

অপেক্ষা অর্থমন্ত্রকের অনুমোদনের

বর্তমানে, অর্থমন্ত্রকের বিনিয়োগ নির্দেশিকা অনুসারে, ইপিএফও নিজের আয়ের ৫ শতাংশ থেকে ১৫ শতাংশ ইক্যুইটি এবং সম্পর্কিত মাধ্যমে বিনিয়োগ করতে পারে। সংস্থাটি এখন ইটিএফ বিনিয়োগ নির্দেশিকাগুলিতে পরিবর্তন চাইছে, যার মধ্যে রয়েছে ইটিএফ ইউনিটের দৈনিক পুনরুদ্ধার এবং সরকারি সিকিউরিটিজের বিপরীতে বেঞ্চমার্কিং রিটার্ন এবং সেনসেক্সের গড় পাঁচ বছরের রিটার্নের উপর ভিত্তি করে বিনিয়োগ।

এ বিষয়ে অর্থ ও শ্রমমন্ত্রক একমত হলে চূড়ান্ত প্রস্তাবটি অনুমোদনের জন্য অর্থমন্ত্রকে পেশ করা হবে। সূত্রের মতে, এই প্রস্তাবিত পরিবর্তনগুলি বাস্তবায়ন করে, নিজের গ্রাহকদের জন্য রিটার্ন বাড়ানোর লক্ষ্য অর্জন করতে চাইছে ইপিএফও।

আরও পড়ুন: চমকে দেওয়া অফার! প্রবীণ নাগরিগদের জন্য এফডি-তে ৯ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এই ৫টি এনবিএফসি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.