সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য এয়ারএশিয়া ইন্ডিয়া ও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিশেষ পরিষেবা

airasia air india

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও এয়ারএশিয়া ইন্ডিয়া লঞ্চ করল তাদের সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্ক (UMNR) পরিষেবা। এটি পাঁচ (৫) থেকে বারো (১২) বছর বয়সী যাত্রীদের জন্য একান্তভাবে নিবেদিত এবং নিরাপদ ভ্রমণ বিকল্প, যা তাদের সমস্ত ডিরেক্ট সেক্টরে ভ্রমণ করার সুযোগ দেবে। এই পরিষেবা এতদিন আন্তর্জাতিক বিমানে দেওয়া হত, এখন থেকে আরও উন্নত করে ঘরোয়া সেক্টরেও চালু করা হল, যাতে বাবা-মা তথা অভিভাবকরা এটা জানার স্বাচ্ছন্দ্য এবং মানসিক শান্তি পান যে এই শিশু যাত্রীদের বিশেষ যত্ন নেওয়া হবে এবং তাদের নির্ঝঞ্ঝাট ও উপভোগ্য ভ্রমণের অভিজ্ঞতা হবে। সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্ক পরিষেবা বুক করা যাবে এয়ারলাইনের ওয়েবসাইট airindiaexpress.com থেকে অথবা বিমানবন্দরের বিক্রয় কাউন্টার থেকে ₹৫,০০০ দিয়ে।

এই পরিষেবায় শিশু যাত্রীদের একান্ত সাহায্য দিয়ে এয়ারলাইনের কর্মীরা টার্মিনালে ব্যক্তিগতভাবে স্বাগত জানাবেন বিমানবন্দরে নিরাপত্তা পরীক্ষার আগেই। তারপর বিমানবন্দরের সমস্ত নিয়মানুগ যাত্রা প্রণালী পূর্ণ করতে সাহায্য করবেন। বিমানবন্দর ছেড়ে যাওয়া এবং আগমনের সময়ে শিশুটি এবং তার বাবা-মা অথবা অভিভাবক – দুজনেরই বৈধ ফটো আইডেন্টিফিকেশন ডকুমেন্ট থাকা প্রয়োজন যাচাই করার জন্য। উপরন্তু ঘরোয়া বিমান ছাড়ার নির্ধারিত সময়ের অন্তত ২ ঘন্টা আগে বিমানবন্দরে পৌঁছতে হবে। পৌঁছবার পর থেকে, এয়ারলাইনের কর্মী শিশুটি বিমানবন্দরের আগমন প্রণালী থেকে যতক্ষণ পর্যন্ত সে গন্তব্যে পৌঁছে তার বাবা-মা অথবা অভিভাবকের সঙ্গে মিলিত না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত সঙ্গে থাকবেন এবং সাহায্য করবেন।

এই লঞ্চ সম্পর্কে অঙ্কুর গর্গ, চিফ কমার্শিয়াল অফিসার, বললেন “আমরা সর্বদা আমাদের অতিথিদের ভ্রমণের অভিজ্ঞতাকে আরও ভাল করার পথ খুঁজছি। আমাদের সমস্ত ঘরোয়া সেক্টরে সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্ক পরিষেবা ছড়িয়ে দিয়ে আমাদের লক্ষ্য যেসব শিশু যাত্রী একা যাত্রা করছে তাদের একটা স্বচ্ছন্দ উড়ানের অভিজ্ঞতা জোগানো। যাত্রীদের ভাল থাকা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ আর আমাদের নিবেদিতপ্রাণ কর্মীরা শিশু যাত্রীদের জন্য একেবারে চেক-ইন থেকে গন্তব্যে পৌঁছনো পর্যন্ত এক নির্ঝঞ্ঝাট ও সুরক্ষিত যাত্রা নিশ্চিত করবেন।”

সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্ক পরিষেবা হল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও AIX Connect-এর একগুচ্ছ ইন্ডিগ্রেটেড প্রোডাক্ট ও পরিষেবার অন্যতম, যেগুলি তাদের মিশে যাওয়ার আগের পর্বে দেওয়া হচ্ছে। এই এয়ারলাইনগুলি ইন-ফ্লাইট ডাইনিং ব্র্যান্ড ‘Gourmair’-এর অংশ হিসাবে একরাশ সুস্বাদু গরমাগরম খাবার দেওয়ার জন্য প্রসিদ্ধ। এর মধ্যে থাকে শিশুদের খাবার, স্বাস্থ্যকর, ভেগান এবং জৈন বিকল্প, মাস্টারশেফ স্পেশালস, আঞ্চলিকভাবে জনপ্রিয় খাবার, রিজিওনাল ফেভারিটস, সিজনাল ফ্রুটস, লাইট বাইটস এবং ডিলেক্টেবল ডেজার্টস।

শিশু যাত্রীরা এয়ারলাইনের ইন-ফ্লাইট এন্টারটেনমেন্ট হাব এয়ারফ্লিক্সও দারুণ উপভোগ করবে। ওতে আছে একগুচ্ছ কাস্টমাইজড বিকল্প, যার মধ্যে পড়ে গেমস, এড-টেক কনটেন্ট, বিভিন্ন প্রবন্ধ এবং আরও অনেককিছু, যাতে শিশু যাত্রীরা যাত্রার পুরো সময়টাতেই ব্যস্ত থাকতে পারে।

আরও পড়ুন: বাড়ল যৌথ অ্যাকাউন্টধারীর সংখ্যা, পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে ৩টি পরিবর্তন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.