আধার কার্ডই যথেষ্ট! এসবিআই দিচ্ছে এই সব সরকারি প্রকল্পের সুবিধা

sbi

শুধুমাত্র আধার কার্ডের মাধ্যমে সামাজিক সুরক্ষা প্রকল্পগুলিতে নাম নথিভুক্ত করার সুবিধা দেওয়ার জন্য একটি বিশেষ পরিষেবা চালু করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। এই পরিষেবাটি ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা পয়েন্টে (CSP) পাওয়া যাবে। এখানে বিভিন্ন সামাজিক নিরাপত্তা স্কিমে নাম নথিভুক্তকরণের প্রক্রিয়াটি আরও সহজতর হবে।

কী কী পরিষেবা পাওয়া যাবে?

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, এর আওতায় প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এবং অটল পেনশন যোজনার মতো বিভিন্ন সামাজিক সুরক্ষা স্কিমে নাম নথিভুক্ত করা যাবে। এর জন্য গ্রাহককে নিজের আধার কার্ড নিয়ে ব্যাঙ্কের সিএসপি-তে যেতে হবে।

উল্লেখযোগ্য ভাবে ব্যাঙ্কের বিবৃতিতে বলা হয়েছে, এর জন্য সিএসপি-তে যাওয়ার সময় গ্রাহকদের আর নিজের পাসবুক নিয়েও যেতে হবে না।

এ ধরনের পরিষেবার লক্ষ্য

নতুন এই পরিষেবার লক্ষ্য হল আর্থিক নিরাপত্তা পাওয়ার বাধাগুলি দূর করা। যাতে সমাজের প্রতিটি অংশের কাছে সহজেই সরকারি সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধাগুলি পৌঁছে দেওয়া যায়। এতে সামাজিক নিরাপত্তা প্রকল্পগুলির আওতায় আসা মানুষের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বাড়বে বলেই আশা করছে এসবিআই।

আরও পড়ুন: শেয়ার বাজারে বিনিয়োগ বাড়াতে চাইছে ইপিএফও

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.