বিনামূল্যে আধার আপডেট করার সময়সীমা আরও একবার বাড়ানো হল, নতুন তারিখ জানুন

aadhaar

আধার কার্ড আপডেট নিয়ে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর। ইউআইডিএআই (UIDAI) আবারও বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমা বাড়িয়েছে। এতদিন এর সময়সীমা ছিল ১৪ জুন,২০২৪ পর্যন্ত। সেটাই এখন তিন মাস বাড়িয়ে ১৪ সেপ্টেম্বর, ২০২৪ করা হয়েছে। এখন আধার কার্ডধারীরা ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে অনলাইনে আধার আপডেট করতে পারবেন।

আধার প্রদানকারী সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-র অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, এখন আধার ব্যবহারকারীরা ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করাতে পারেন। আধার কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিচয়পত্র, যা সরকারি স্কিমগুলি থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ভ্রমণের টিকিট বুকিং এবং হোটেল বুকিং ইত্যাদি সবকিছুর জন্য ব্যবহৃত হয়।

এতে প্রত্যেক ব্যক্তির বিবরণ যেমন নাম, লিঙ্গ, ঠিকানা, বয়স এবং বায়োমেট্রিক তথ্য ইত্যাদি রেকর্ড করা হয়। ক্রমবর্ধমান গুরুত্বের কারণে, আধার আপডেট রাখা খুবই গুরুত্বপূর্ণ।

ইউআইডিএআই সমস্ত নাগরিকদের পরামর্শ দিয়েছে যে যদি কারও আধার ১০ বছর বা তার বেশি পুরনো হয় তবে তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করা উচিত। বিবরণ আপডেট করতে, আপনাকে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। মনে রাখবেন যে বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা শুধুমাত্র অনলাইনে পাওয়া যায়। আধার কেন্দ্রে গিয়ে বিশদ আপডেট করার জন্য আপনাকে ফি দিতে হবে।

কী ভাবে অনলাইনে আধার কার্ড আপডেট করবেন?

প্রথমে https://myaadhaar.uidai.gov.in/ এ যেতে হবে। সেখানে নিজের আধার নম্বর দিয়ে লগ-ইন করতে হবে।

এর পরে আপনাকে ‘ডকুমেন্ট আপডেট’ অপশনটি সিলেক্ট করতে হবে। এখানে আপনার আধার বিবরণ দেখাবে।

এখানে নিজের নথি যাচাই করুন এবং হাইপার-লিংকে ক্লিক করুন।

এর পরে, ড্রপডাউন তালিকা থেকে পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার প্রমাণের নথি সিলেক্ট করুন।

এখানে নিজের সর্বশেষ নথি আপলোড করতে হবে।

নথিগুলি আপলোড করার পরে, এটি ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে আপডেটেড আধার পাওয়া যাবে।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.