এ বার ওয়াল্ট ডিজনি, এক লপ্তে ৭ হাজার কর্মী ছাঁটাই

walt disney

কর্মী ছাঁটাইয়ের ধারা অব্যাহত নতুন বছরেও। একে একে বড়ো অংশের কর্মী ছাঁটাইয়ের পথ ধরছে আন্তর্জাতিক সংস্থাগুলি। এ বার সেই তালিকায় নতুন সংযোজন ওয়াল্ট ডিজনি (Walt Disney‌)। জানা গিয়েছে, এক লপ্তে প্রায় ৭ হাজার কর্মীকে ছাঁটাই করেছে এই মিডিয়া সংস্থা।

সম্প্রতি পুনর্বহাল হওয়া সিইও বব ইগারের (Bob Iger) অধীনে একটি ব্যাপক পুনর্গঠন ঘোষণা করেছে ওয়াল্ট ডিজনি। যেখানে সাড়ে ৫ বিলিয়ন ডলার (বা ৪৫ হাজার কোটি টাকা) খরচ কমাতে এবং স্ট্রিমিং ব্যবসাকে লাভজনক করার প্রচেষ্টার অংশ হিসাবে এই বিপুল সংখ্যক কর্মীকে বরখাস্ত করার সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে সংস্থার বিশ্বব্য়াপী মোট কর্মী সংখ্যা থেকে প্রায় ৩.৬ শতাংশ কর্মী হ্রাস পাবে। জানা গিয়েছে, খরচ কমানো এবং ক্রিয়েটিভ এগ্‌জিকিউটিভদের ক্ষমতা ফিরিয়ে দেওয়ার পরিকল্পনার আওতায় সংস্থা তিনটি বিভাগে পুনর্গঠন করবে। একটি বিনোদন ইউনিট যাতে অন্তর্ভুক্ত ফিল্ম, টেলিভিশন এবং স্ট্রিমিং, অন্যটি খেলাধুলা কেন্দ্রিক ইএসপিএন (ESPN) ইউনিট, এবং আরেকটি পণ্য সম্পর্কিত ডিজনি পার্ক।

ইগার জানিয়েছেন, “এই পুনর্গঠনের ফলে আমাদের খরচ কমবে। সমন্বিত পদ্ধতির প্রতিফলন ঘটবে। আমরা দক্ষতার সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, বিশেষ করে এখনকার চ্যালেঞ্জিং পরিবেশে। আমাদের মূল ব্র্যান্ড এবং ফ্র্যাঞ্চাইজিগুলিতে আরও বেশি ফোকাস করব। সাধারণ বিনোদন উপকরণে নতুন মোড় নিয়ে আসব”।

বলে রাখা ভালো, ডিজনি হল সর্বশেষ মিডিয়া কোম্পানি, যারা গ্রাহক বৃদ্ধির গতি বাড়াতে এবং স্ট্রিমিং দর্শকদের জন্য আরও ভালো বিষয়বস্তু সরবরাহের জন্য কর্মী কমানোর ঘোষণা করল। ডিজনি এর আগে নিজের ডিজনি+ স্ট্রিমিং মিডিয়া ইউনিটের সাবস্ক্রিপশনে প্রথম ত্রৈমাসিক হ্রাসের কথা জানিয়েছে। এর ফলে ১ বিলিয়ন ডলার (প্রায় ৮,৩০০ কোটি টাকা) হারিয়েছে সংস্থা।

আরও পড়ুন: কলকাতা-সহ দেশের ৮টি বড়ো শহরে বেড়েছে আবাসনের দাম

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.