ফের কয়েক হাজার কর্মী ছাঁটাই! সবচেয়ে বড়ো কোপ পড়তে পারে মেটার ইঞ্জিনিয়ারিং বিভাগে

meta

আগামী সপ্তাহে নতুন করে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করতে পারে ফেসবুকের মালিক সংস্থা মেটা। সূত্রের খবর, সবচেয়ে বড়ো কোপ পড়তে পারে ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মীদের উপর।

গত বছর, সর্বকালের সবচেয়ে বড়ো ছাঁটাইয়ে সিদ্ধান্ত কার্যকর করে কারিগরি শিল্পকে কাঁপিয়ে দিয়েছিল বিশ্বের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানি। এর আগের রাউন্ডে প্রায় ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল মেটা। যা সংস্থার মোট কর্মীসংখ্যার প্রায় ১৩ শতাংশ। এটাই এখনও পর্যন্ত সংস্থা সবচেয়ে বড় ছাঁটাই পরিকল্পনা। ব্লুমবার্গ নিউজ ফেব্রুয়ারিতে জানিয়েছিল, সেই পরিকল্পনার রেশ ধরেই পরবর্তী পদক্ষেপ নিচ্ছে সংস্থা। যা কয়েক হাজার কর্মীকে প্রভাবিত করতে পারে। এ বারেও ছাঁটাই হওয়া কর্মীর সংখ্যা ছুঁয়ে ফেলতে পারে গতবারের সংখ্যাকে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন অনুসারে, আগামী কয়েক মাসে কাধিক রাউন্ডে ছাঁটাই করতে পারে মেটা। প্রতিবেদনে বলা হয়েছে, ছাঁটাইয়ের এই রাউন্ডটি ২০২২ সালের নভেম্বরে ১৩ শতাংশ চাকরি ছাঁটাইয়ের মতো একই মাত্রার হবে বলে ধারণা করা হচ্ছে।

কী কারণে ফের ছাঁটাই

জানা গিয়েছে, আর্থিক ব্যয় কমিয়ে লক্ষ্যমাত্রা অর্জনের জন্যই ধাপে ধাপে কর্মী সংখ্যা সংকুচিত করছে মেটা। ওয়াকিবহাল মহলের মতে, বিজ্ঞাপনের আয়ের মন্দা দেখছে সংস্থা। একই সঙ্গে রয়েছে মেটাভার্স নামে একটি ভার্চুয়াল-রিয়েলিটি প্ল্যাটফর্মে আরও বেশি করে ফোকাস করা। সেই লক্ষ্যকে সামনে রেখেই সংস্থার ডিরেক্টর এবং ভাইস-প্রেসিডেন্টদের বিশেষ নির্দেশ দেওয়া হয়। ছেড়ে দেওয়া যেতে পারে এমন কর্মীদের একটি তালিকা তৈরি করতে বলা হয় তাঁদের।

বিষয়টির সঙ্গে সম্পর্কিত সূত্র উদ্ধৃত করে মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, ছাঁটাইয়ের এই ধাপটি আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে। যাঁরা এই পরিকল্পনায় কাজ করছেন তাঁরা আশা করছেন যে সিইও মার্ক জুকারবার্গ সম্ভাব্য ছুটিতে যাওয়ার আগে এটা চূড়ান্ত হয়ে যাবে।

কর্মীমহলে আশঙ্কা

উল্লেখযোগ্য ভাবে, আগের ছাঁটাইয়ের তিন মাস পূরণ হতে না হতেই ফের একবার কর্মী বাতিলের সিদ্ধান্ত নিচ্ছে সংস্থা। উদ্দিষ্ট আর্থিক লাভের টার্গেট পূরণ করতেই সংস্থা এই পথ বেছে নিয়েছে বলে খবর। তবে এই কর্মী ছাঁটাইয়ের বিষয়ে মেটার মুখপাত্র কোনো মন্তব্য করতে চাননি।

অন্য দিকে, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক কোম্পানি মেনলো পার্কের কর্মীদের মধ্যে বোনাস নিয়ে চরম উদ্বেগ দেখা দিয়েছে। কর্মীরা আশঙ্কা প্রকাশ করেছেন, যদি এর মধ্যেই তাঁদের ছাঁটাই করা হয় তাহলে যে বোনাস এই মাসে পাওয়া কথা ছিল তা আদৌ তাঁরা পাবেন কি না।

আরও পড়ুন: গাড়ির বিমা ছাড়া পেট্রোল-ডিজেল মিলবে না? কেন এমন জল্পনা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.