শাড়ির পাড়, আঁচলের নকশা এ বার গয়নায়, নতুন সম্ভার নিয়ে এল সেনকো গোল্ড

padaboli 2

কলকাতা: শাড়ি বা অন্য চিরাচরিত ঐতিহ্যের পোশাকের সঙ্গে মিলিয়ে গয়না পরার চল বহুদিনের। বাংলার ঐতিহ্যবাহী জামদানি, তাঁত এবং কাঁথাস্টিচ শাড়ির নকশা এ বার ফুটে উঠেছে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের গয়নায়!

পূর্ব ভারতের বৃহত্তম জুয়েলারি রিটেলার (স্টোরের সংখ্যার ভিত্তিতে) সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস নিয়ে এল নিজের ফ্যাশন এবং লাইফস্টাইল জুয়েলারি সাব-ব্র্যান্ড ‘গসিপ’-এর নতুন কালেকশন। হাতে তৈরি সিলভার এবং নন-সিলভার জুয়েলারির এই অনন্য সংগ্রহের নাম – পদাবলী।

বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে শুরু হওয়া চারদিনের জন্য আয়োজিত এক প্রদর্শনীতে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস এবং তন্তুশিল্পীদের মধ্যে অনবদ্য মেলবন্ধনের নিদর্শন – একই নকশার হাতে তৈরি গয়না এবং হাতে বোনা শাড়ি সম্ভারের প্রদর্শনী করছে। এই বিশেষ প্রদর্শনীটি চলছে ২৬ মার্চ পর্যন্ত কলকাতার গ্যালারি গোল্ড আর্ট সেন্টারে। শহরের শাড়ি এবং গয়নাপ্রেমীদেরকে বাংলার ঐতিহ্যমণ্ডিত কারুশিল্প ও কারিগরি সম্যক অনুভব করার সুযোগ এনে দিয়েছে সংস্থা। দর্শকদের মন্ত্রমুগ্ধ করবে হাতে বোনা শাড়ির ডিজাইন এবং গহনাতেও তার সম-প্রতিফলন। এই বিশেষ সম্ভার সেনকো গোল্ড এবং ডায়মন্ডসের গ্রাহকদের জন্যই তৈরি করা হয়েছে।

গত বছর পদাবলীর প্রথম সংস্করণের প্রভূত সাফল্যের পর, এ বার প্রদর্শনীর দ্বিতীয় সংস্করণে এক্সক্লুসিভ গসিপ কালেকশন প্রদর্শন করা হয়েছে যেখানে ঐতিহ্যবাহী জামদানি, তাঁত এবং কাঁথাস্টিচ শাড়ির নকশা প্রতিফলিত হয়েছে রূপো এবং অন্যান্য সংকর ধাতু দিয়ে তৈরি গয়নাতে। জহুরিশিল্পীরা শাড়ির উপরের পাখি, গাছ, পাতা, পশুপাখি সহ বিভিন্ন জ্যামিতিক আকারের সাথে সমন্বয়ে গহনার উপরে অত্যন্ত দক্ষতার সাথে একই নকশা ফুটিয়ে তুলেছেন। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস অভিজ্ঞ তন্তুশিল্পী মানস ঘোড়াইয়ের সঙ্গে এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে। এই অনন্য অসাধারণ উদ্যোগের মাধ্যমে ব্র্যান্ড শতাব্দী প্রাচীন বয়নশিল্পের পুরুজ্জীবনের চেষ্টা করেছে এর সঙ্গে সমসাময়িক গয়নার নকশার মিশেল ঘটিয়ে।

অনুষ্ঠানে এই উদ্যোগের প্রধান স্থপতি সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের ডিরেক্টর জয়িতা সেন বলেন, “আমরা শহরের শাড়ি ও গয়না অনুরাগীদের সামনে পদাবলীর দ্বিতীয় সংস্করণ প্রদর্শন করতে পেরে আনন্দিত। এই অনন্য উদ্যোগের মাধ্যমে আমরা নারীর নিজেকে নতুনভাবে সাজিয়ে তোলার ইচ্ছাকে একটি নতুন রূপ দিতে চেয়েছি যা তাঁদের আত্মতৃপ্তি দেবে এবং ব্যক্তিত্ব প্রকাশে সহায়ক হবে। বাংলার জহুরিশিল্পী ও তন্তুশিল্পীদের দক্ষতার নিদর্শন এই পদাবলী কালেকশন পয়লা বৈশাখ উদযাপনের আনন্দ আরও বাড়িয়ে তোলার জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে।”

বলে রাখা ভালো, বিকাল ৩টা থেকে সন্ধ্যে ৮টা পর্যন্ত প্রদর্শনী চলাকালীন ক্রেতারা তাঁদের পছন্দের শাড়ি ও গয়না কিনতে পারবেন। প্রতিটি শাড়ির সঙ্গেই মিলবে মানানসই নেকলেস, কানের দুল, চুড়ি। দাম শুরু হাজার টাকা থেকে ৷ ২৬ মার্চ প্রদর্শনী শেষ হওয়ার পরও পদাবলী কালেকশন পাওয়া যাবে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস-এর সকল শোরুমগুলিতে।

আরও পড়ুন: মার্কিন মুলুকে ব্যাঙ্কিং সংকট, দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্তাদের সঙ্গে বৈঠক কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.