রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটিতে এলেন তিন বহিরাগত সদস্য

RBI

বাংলাbiz ডেস্ক: কেন্দ্রীয় সরকার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটি মনিটরি পলিসি কমিটিতে (এমপিসি) সদস্য হিসাবে তিন জন বহিরাগতকে নিয়োগ করল।

এর আগে কেন্দ্রের মনোনীত সদস্য হিসাবে যাঁরা কমিটিতে ছিলেন তাঁদের কার্যকালের মেয়াদ গত সেপ্টেম্বরেই শেষ হয়। তার পরই এই নতুন তিন সদস্যকে নিয়ে আসা হল।

আপাতত এমপিসি-তে রয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস, ডেপুটি গভর্নর মাইকেল পাত্র এবং এগজিকিউটিভ ডিরেক্টর মৃদুল সাগর। বাইরে থেকে আরও তিন জন কেন্দ্রের মনোনীত সদস্য হিসাবে এমপিসি-তে যুক্ত হলেন। আরবিআইয়ের আর্থিক নীতি নির্ধারণে এই কমিটি কার্যকর ভূমিকা নেয়।

আরবিআইয়ের এমপিসি বৈঠক গত ২৯ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তিন সদস্যদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেই বৈঠক স্থগিত হয়ে যায়।

যাঁদের নিয়োগ করা হল:

অসীমা গয়াল: অধ্যাপক, ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট রিসার্চ। প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা কাউন্সিলের সদস্য। ইতিমধ্যেই তিনি আরবিআইয়ের আর্থিক নীতি রূপায়ণে কৌশলগত উপদেষ্টা কমিটিতে সদস্য হিসেবে ছিলেন। এ ছাড়া তিনি এডেলওয়াইস ফিনান্সিয়াল সার্ভিসেস, আইডিবিআই ব্যাঙ্ক এবং এসবিআই জেনারেল ইন্সুরেন্সের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত ডিরেক্টর।

জয়ন্ত আর বর্মা: অধ্যাপক, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, অমদাবাদ। আর্থিক বাজারের বিশেষজ্ঞ হিসেবে পরিচিত বর্মার গবেষণার মূল বিষয়গুলির মধ্যে রয়েছে অর্থনৈতিক ক্ষেত্রের সংস্কার, ব্যাঙ্কের কার্যকারিতা এবং বৈদেশিক মুদ্রার ঝুঁকি ব্যবস্থাপনা ইত্যাদি। এ ছাড়া তিনি কৃষি এবং মুদ্রাস্ফীতি বিশেষজ্ঞ।

শশাঙ্ক ভিড়ে: প্রবীণ পরামর্শদাতা, ন্যাশনাল কাউন্সিল অব অ্যাপ্লায়েড ইকনোমিক রিসার্চ।

আগে যাঁরা ছিলেন:

এর আগে কেন্দ্রের মনোনীত সদস্য হিসাবে এমপিসি-তে ছিলেন রবীন্দ্র ঢোলাকিয়া, পামি দুয়া এবং চেতন ঘাটে।

উল্লেখ্য, আরবিআই আইন অনুযায়ী, এমপিসি-র বহিরাগত সদস্যদের নিয়োগ করে কেন্দ্রীয় সরকার। দক্ষতা, নিষ্ঠা এবং অবস্থানের ভিত্তিতে সদস্যদের নিয়োগ করা হয়। অর্থনীতি বা ব্যাঙ্কিং ক্ষেত্রের নীতি সম্পর্কে তাঁদের যথার্থ জ্ঞান এবং অভিজ্ঞতা থাকতে হবে।

বাংলাbiz-এ আরও পড়তে পারেন

ঋণের স্থগিত কিস্তির উপর বাড়তি সুদ নেওয়া হবে না, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.