লক্ষ্যের থেকে অনেক বেশি আয় হবে কর থেকে, আশার কথা শোনালেন অর্থমন্ত্রী

central finance minister

হাতে আর মাস দু’য়েক। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections) আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট (Budget 2023) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। তার আগে বছরের শেষে শোনা গেল স্বস্তির খবর।

জানা গিয়েছে, কর বাবদ যে আয়ের লক্ষ্যমাত্রা নিয়েছিল কেন্দ্র, তার থেকে আয় হবে অনেকটাই বেশি। এই কর বাবদ আয় হচ্ছে সব দিক থেকেই। তা সে আয়কর (Income Tax), কর্পোরেট কর (Corporate Tax) হোক কিংবা পেট্রল-ডিজ়েলের শুল্ক। সেই সুবাদে অর্থ মন্ত্রক মনে করছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) ধাক্কা যুঝতে সারে ভর্তুকি, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় খাদ্যে ভর্তুকি বাড়াতে হলেও, তার জন্য বাড়তি ধার করতে হবে না সরকারকে।

কোথায় দাঁড়িয়ে করবাবদ আয়

চলতি অর্থবর্ষের (Financial Year) আর তিন মাস বাকি। আগামী ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman) আগামী আর্থিক বছরের বাজেট পেশ করবেন। এই বাজেটে জনমুখী প্রকল্পে খরচ বাড়াতে হবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। এই পরিস্থিতিতে সরকারের আয় কেমন হচ্ছে, তা খতিয়ে দেখতে বৃহস্পতিবার কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদের (Central Board of Direct Taxes) চেয়ারম্যান নিতিন গুপ্তের নেতৃত্বে শীর্ষ-কর্তারা বৈঠকে বসেছিলেন। সূত্রের খবর, অর্থবর্ষের তিন মাস বাকি থাকতেই আয়কর ও কর্পোরেট কর থেকে লক্ষ্যমাত্রার ৮০ শতাংশ রাজকোষে চলে এসেছে। শুধু তা-ই নয়, এই অর্থবর্ষে বছরে আয়কর, কর্পোরেট কর থেকে ১৪.৪০ লক্ষ কোটি টাকা আয়ের লক্ষ্য নিয়েছিলেন অর্থমন্ত্রী। বাস্তবে এখনও পর্যন্ত হয়েছে ১১.৩৫ লক্ষ কোটি টাকা।

কত বেশি রোজগার হবে

অর্থ মন্ত্রকের (Finance Minsitry) কর্তারা বলছেন, সার্বিক ভাবেও কর বাবদ মোট সাড়ে ২৭ লক্ষ কোটি টাকা আসবে ধরা হয়েছিল। আশা, আয়কর (Income Tax), কর্পোরেট করের (Corporate Tax) মতো উৎপাদন শুল্ক, আমদানি-রফতানি শুল্ক (Import Export Tax), জিএসটি (GST) থেকে আয় হবে লক্ষ্যমাত্রার তুলনায় বেশি। ফলে বছর শেষে কর খাতে সরকারের রোজগার সাড়ে ৩১ লক্ষ কোটি টাকা হতে পারে। যা লক্ষ্যের থেকে ৪ লক্ষ কোটি বেশি।

কেন্দ্রকে বাড়তি ধার করতে হবে না

সংসদের শীতকালীন অধিবেশনে (Winter Session) অর্থমন্ত্রী বাজেটের অতিরিক্ত সওয়া ৩ লক্ষ কোটি টাকা খরচের প্রস্তাব পেশ করেছেন। তবে একই সঙ্গে তাঁর বার্তা, কর বাবদ আয় লক্ষ্যের তুলনায় যথেষ্ট বেশি হচ্ছে। তাই সার, খাদ্য ভর্তুকি খাতে খরচ বাড়লেও, কেন্দ্রকে বাড়তি ধার করতে হবে না। অর্থ মন্ত্রকের বক্তব্য, এপ্রিল থেকে সেপ্টেম্বরে গত বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি আয় হয়েছে। যেখানে গত ফেব্রুয়ারির বাজেটে ৯.৬ শতাংশের মতো বেশি আয় হবে বলে ধরা হয়েছিল।

আরও পড়ুন: কর্মসংস্থানের বড় সুযোগ, সাহায্য করছে এই সরকারি পোর্টাল

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.