দেশের ১ হাজার ছোট স্টেশন সংস্কারের পরিকল্পনা রেলের, জুড়বে অত্যাধুনিক সুবিধা

rail station

নয়াদিল্লি: যাত্রীদের আধুনিক সুযোগ-সুবিধা দিতে একাধিক পরিবর্তন আনছে রেল। সেই ধারাবাহিকতা বজায় রাখতেই এখন আরেকটি বড়ো সিদ্ধান্ত বাস্তবায়নের তোড়জোড় চলছে।

১০০০টি ছোট স্টেশন সংস্কার!

জানা গিয়েছে, অমৃত ভারত স্টেশন প্রকল্পের মাধ্যমে সারা দেশে ১০০০টি ছোট স্টেশনের পুনর্বিন্যাসের কথা বিবেচনা করছে রেল। এর আগে ২০০টি রেলস্টেশন সংস্কারের সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। এখন আরও হাজারখানেক স্টেশনের আধুনিকীকরণের চিন্তাভাবনা চলছে।

সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, ওই এক হাজারটি ছোট স্টেশনকে শুধুমাত্র যাত্রীর সংখ্যার ভিত্তিতে নির্বাচন করা হবে না, শহর ভিত্তিতেও নির্বাচন করা হবে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই স্টেশনগুলির সংস্কারের উদ্দেশ্য হল উন্নয়নশীল শহরগুলিতেও অত্য়াধুনিক পরিবহণ ব্যবস্থার সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়া।

আধুনিকীকরণের জন্য বড় তহবিল

রেলের এক আধিকারিক পিটিআই-কে জানিয়েছেন, এই স্টেশনগুলিকে পুনরুজ্জীবিত করা হবে এবং আধুনিকীকরণের সঙ্গে যুক্ত করা হবে। এই কাজটি হবে বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম)-এর তদারিকতে। এই স্টেশনগুলির আধুনিকীকরণের জন্য বড় তহবিল ঘোষণা করা হতে পারে, যার মধ্যে ডিআরএম-এর জন্য বিশেষ তহবিল ঘোষণা করা হবে।

জানা গিয়েছে, সংশ্লিষ্ট সমস্ত পক্ষ ঐকমত্যে পৌঁছালে স্টেশন আধুনিকীকরণের জন্য শীঘ্রই একটি মাস্টারপ্ল্যান তৈরি করা হবে। এই মাস্টারপ্ল্যানের আওতায় ন্যূনতম প্রয়োজনীয় সুবিধার হিসেবে রেলস্টেশনে রুফ প্লাজা ও সিটি সেন্টারের মতো আধুনিক সুবিধা চালু করা হবে। পিটিআই-এর মতে, নতুন সুযোগ-সুবিধা চালু করার পাশাপাশি, এই পরিকল্পনার লক্ষ্য বিদ্যমান সুবিধাগুলিকে আপগ্রেড করে নতুন রূপে সজ্জিত করা।

পরিকল্পনা অনুযায়ী, এই সব রেলস্টেশনের আধুনিকীকরণে রাস্তা প্রশস্ত করা, দখলমুক্ত করা, ফুটপাথ নির্মাণ, পার্কিং এলাকার উন্নয়ন এবং আধুনিক বাতিস্তম্ভ স্থাপন করা হবে। এছাড়াও, এই স্টেশনগুলিতে অন্যান্য বড় পরিবর্তনও করা হতে পারে।

আরও পড়ুন: লক্ষ্যের থেকে অনেক বেশি আয় হবে কর থেকে, আশার কথা শোনালেন অর্থমন্ত্রী

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.