ফিক্সড ডিপোজিটে সুদের হার ৯.৫ শতাংশ! জানুন বিস্তারিত

Recurring Deposit

গত কয়েক মাসে ব্যাঙ্ক এফডি (FD)-র সুদের হার বাড়ানো হয়েছে। এর পাশাপাশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে ব্যাঙ্কগুলি বিশেষ এফডিও চালু করা হয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এফডি-তে বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তবে এই সুযোগটি আপনার কাজে লাগতে পারে।

৩৯০ দিনের এফডিতে ৭.২ শতাংশ সুদ দিচ্ছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, এবং ৩৬৪ দিনের এফডিতে ৬.২ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এসবিআই (SBI)-এর ৪০০ দিনের এফডি-তে ৭.১০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে, আর এক বছরের কম মেয়াদে সুদের হার ৫.৭৫ শতাংশ।

প্রবীণ নাগরিকদের জন্য ৭০০ দিনের বিশেষ এফডি-তে ৯.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে উৎকর্ষ স্মল ফিনান্স ব্যাঙ্ক। শুধু তাই নয়, ১০০১ দিনের বিশেষ এফডি-তে সুদের হার ৯.৫ শতাংশ।

এটা প্রায়ই দেখা যায় যে এফডি-তে বিনিয়োগকারীরা কোন মেয়াদের জন্য তাঁদের বিনিয়োগ করা উচিত তা নিয়ে বেশ বিভ্রান্ত। এফডি-র মেয়াদ নির্ধারণ করার আগে, একজন বিনিয়োগকারীকে নিজের বিনিয়োগের কারণ জানতে হবে। বিনিয়োগকারী যদি দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি নিয়ে বিনিয়োগ করেন, তা হলে বেশি মেয়াদের জন্য বিনিয়োগ করা উচিত। অন্যদিকে, আপনি যদি উচ্চতর আয়ের জন্য বিনিয়োগ করেন, তা হলে আপনার বিশেষ এফ-তে বিনিয়োগ করা উচিত।

২০২২ সালের মে থেকে ক্রমাগত রেপো রেট বাড়াচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। তারপর থেকে রেপো রেট ২.৫ শতাংশ বেড়েছে। যে কারণে সব ব্যাঙ্কই এফডি ও ঋণের সুদের হার বাড়াচ্ছে।

আরও পড়ুন: গাড়ির বিমা ছাড়া পেট্রোল-ডিজেল মিলবে না? কেন এমন জল্পনা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.