সিলিকন ভ্যালি ব্যাঙ্ককে ত্রাণ প্যাকেজ দিতে নারাজ মার্কিন সরকার!

svb

সিলিকন ভ্যালি ব্যাঙ্ক (Silicon Valley Bank Crisis) সংকটের অবসান ঘটানোর জন্য মার্কিন সরকারের কাছে করা আবেদন নিষ্ফল! মার্কিন সরকার সিলিকন ভ্যালি ব্যাঙ্ককে ত্রাণ প্যাকেজ দিতে অস্বীকার করেছে। প্যাকেজ না পেলে এই বড়ো ব্যাঙ্ক এ বার পুরোপুরি ভেঙে পড়বে।

ক্যালিফোর্নিয়ার ব্যাঙ্কিং নিয়ন্ত্রকরা ১০ মার্চ শুক্রবার, বিশ্বের বৃহত্তম কিছু টেক কোম্পানির ঋণদাতা সিলিকন ভ্যালি ব্যাঙ্কের (SVB) দরজা বন্ধ করেছে। এটি ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক সঙ্কটের পর ব্যর্থ হওয়া বৃহত্তম ব্যাঙ্ক। মার্কিন নিয়ন্ত্রকরা সিলিকন ভ্যালি ব্যাঙ্ক বন্ধ করেছে এবং এর আমানতের নিয়ন্ত্রণ নিয়েছে। একটি পদক্ষেপ যা ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশনের নিয়ন্ত্রণে গ্রাহকের আমানতে প্রায় ১৭৫ বিলিয়ন ডলার রাখে।

শেয়ার বাজারে ৬০ শতাংশ দর পড়ে যাওয়ার পরই সিলিকন ভ্যালি ব্যাঙ্কের ঝাঁপ ফেলে দেয় আমেরিকার নিয়ন্ত্রক সংস্থা। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে কার্যত সব শেষ হয়ে যায়। হুড়মুড়িয়ে সকলে বিনিয়োগ তুলে নেওয়াতেই এত বড় বিপর্যয় বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

অন্যদিকে, ব্যাঙ্কে গ্রাহকদের জমা অর্থের রক্ষার দায়িত্ব এখন ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশনের (FDIC) ওপর। এখনও যাঁদের এসভিবি-তে অ্যাকাউন্ট রয়েছে তাঁরা আতঙ্কে রয়েছেন। টাকা না পেয়ে তাঁরা আতঙ্কিত।

এখানে ভারতীয়-সহ অনেক দেশের নাগরিকদের অ্যাকাউন্ট রয়েছে। সিস্টেমের অবনতি হলে বিনিয়োগকারীদের অর্থ নিয়ে আশঙ্কার কারণ রয়েছে বলে ধারণা হচ্ছে। ব্যাঙ্কটিতে হাজার হাজার অ্যাকাউন্টধারীর আমানতও রয়েছে।

আরও পড়ুন: গাড়ির বিমা ছাড়া পেট্রোল-ডিজেল মিলবে না? কেন এমন জল্পনা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.