ব্যাঙ্কে স্থানীয় ভাষায় কথা বলতে সক্ষম কর্মী নিয়োগ করতে হবে, বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

nirmala sitharaman

নয়াদিল্লি: ব্যাঙ্কে এমন কর্মী নিয়োগ করতে হবে, যিনি স্থানীয় ভাষায় কথা বলতে পারেন। এমনটাই পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

মুম্বইতে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের ৭৫তম বার্ষিক সাধারণ সভায় বক্তৃতা করার সময় শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, আপনারা যেখানে ব্যবসা করছেন, সেখানকার নাগরিকদের যাবতীয় সহযোগিতা করতে হবে। কিন্তু স্থানীয় নাগরিকদের জন্য মানবিক পরিষেবা দেওয়ার মতো পরিস্থিতি নেই। “আমাদের দেশের বৈচিত্র্যের কারণে” এই প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন তিনি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “ব্যাঙ্কের শাখা স্তরে এমন কর্মী থাকেন, যাঁরা স্থানীয় ভাষায় কথা বলেন না। এমনও হয়, কেউ কেউ নিজেদের দেশপ্রেমিক বলে তুলে ধরে বলে থাকেন, ‘আরে, আপনি হিন্দিতে কথা বলতে পারেন না, সম্ভবত আপনি ভারতীয় নন…’। আমি মনে করি, এটা ব্যবসার জন্য ভালো নয়”।

তিনি আরও বলেন, ব্যাঙ্কের শাখাগুলিতে নিয়োগ করা কর্মীদের পর্যালোচনা করা দরকার। যাঁরা স্থানীয় ভাষায় কথা বলতে পারেন না, গ্রাহকদের সঙ্গে তাঁদের কথা বলার দায়িত্ব দেওয়া উচিত নয়। কর্মী নিয়োগের ক্ষেত্রে আরও বেশি করে সমস্ত রকমের সুবিধা-অসুবিধার কথা বিবেচনা করতে হবে”।

ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধায় ইতিবাচক শক্তিকে উৎসাহিত করার পরামর্শ দিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “আমি চাই, যথাযথ পরিষেবা দেওয়ার জন্য আপনারা প্রস্তুতি নিন, সক্রিয় হোন এবং গ্রাহকদের জানান যে আপনি তাঁদের সব রকম ভাবে সহযোগিতা করবেন। নিয়ম অক্ষুণ্ণ রেখেই আপনার ব্যবসা করুন”।

আরও পড়ুন: তৈরি হবে নতুন কারখানা, লগ্নি করতে রাজ্যে ফিরছে অন্নপূর্ণা গ্রুপ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.