তৈরি হবে নতুন কারখানা, লগ্নি করতে রাজ্যে ফিরছে অন্নপূর্ণা গ্রুপ

বিবি ডেস্ক: উত্তর-পূর্বের গণ্ডি ছাড়িয়ে সারা দেশে ছড়িয়ে পড়তে এ রাজ্যে বড় লগ্নির সিদ্ধান্ত নিল অন্নপূর্ণা গোষ্ঠী (Annapurna Group)। খুব শীঘ্রই রাজ্যে কারখানা তৈরির সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে সংস্থা।

দেশ জুড়ে বড় লগ্নি

এক সময়ে এ রাজ্যে এক জোড়া কারখানা ছিল অন্নপূর্ণা গোষ্ঠীর (Annapurna Group)। হাওড়ার কদমতলায় এবং পরে বেলগাছিয়ায় তৈরি হয় আরও একটি কারখানা। কিন্তু পরে দু’টি কারখানাই বন্ধ হয়ে যায়। এ বার ফের উৎপাদন ক্ষেত্রে লগ্নি নিয়ে পশ্চিমবঙ্গে ফিরছে তারা। ব্যবসা ছড়াতে আগামী তিন বছরে সংস্থাটি ৩০০ কোটি টাকা লগ্নি করার সিদ্ধান্ত নিয়েছে। গড়বে চারটি কারখানা। এই চারটি কারখানার মধ্যে একটি হবে এ রাজ্যে। সব কিছু ঠিকঠাক চললে দক্ষিণবঙ্গে প্রায় ৭০ কোটি টাকা পুঁজি ঢেলে পরের বছরের মধ্যে কারখানাটি খুলবে তারা।

কোথায় হবে কারখানা

গোষ্ঠীর অধিকর্তা সুবীর ঘোষ জানান, রাজ্যে বিপণনের জন্য আঞ্চলিক দফতর থাকলেও উৎপাদন কেন্দ্র ছিল না। আগামী বছরের শেষের দিকে বর্ধমান বা হুগলিতে ১৫ একর জমিতে নতুন একটি কারখানা চালু করতে আগ্রহী তাঁরা। তৈরি হবে ঘি, পনির, ক্রিম, লস্যির মতো দুগ্ধজাত পণ্য (Dairy Products)। প্রত্যক্ষ ভাবে প্রায় ২০০ জনের চাকরি হবে বলে দাবি করেছে সংস্থা। ২০২৫ সালের মধ্যে উত্তরপ্রদেশ, গুয়াহাটি ছাড়াও দক্ষিণ ভারতে আরও তিনটি কারখানা গড়বে গোষ্ঠী। গুয়াহাটিতে অবশ্য এই গোষ্ঠীর একটি কারখানা আগেই ছিল। সেখানে এটি তাদের দ্বিতীয় কারখানা।

শেয়ার বাজারে লগ্নি

গত অর্থবর্ষে ৩০০ কোটি টাকার ব্যবসা করার পরে ২০২৫ সালের মধ্যে তা ৭০০ কোটিতে নিয়ে যাওয়ার লক্ষ্য অন্নপূর্ণার। সুবীর জানান, অতিমারির (Pandemic) ধাক্কা কাটিয়ে ভোগ্যপণ্যের চাহিদা বাড়ছে। নতুন লগ্নির জন্য অন্তত ২০০ কোটি টাকা তুলতে আগামী অর্থবর্ষের মধ্যে প্রাইভেট একুইটি ফান্ডের দ্বারস্থ হবেন তাঁরা। ২০২৫-২৬ সালে বাজারে ছাড়বেন প্রথম শেয়ার।

আরও পড়ুন: একের পর এক মাইলফলক! উদ্‌যাপনে বাংলার স্টার্ট-আপ VBRIDGE

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.