একের পর এক মাইলফলক! উদ্‌যাপনে বাংলার স্টার্ট-আপ VBRIDGE

কলকাতা: বদলে যাচ্ছে শিল্পাঙ্গন। বদলের অন্যতম বাহক তরুণরা। গত কয়েক বছর ধরে শিল্পাঙ্গনে রাজত্ব করছেন তরুণরা। বাড়ছে স্টার্ট-আপ। লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত স্বপ্ন হাতছাড়া করতে নারাজ তাঁরা। সারা দেশের মতোই পশ্চিমবঙ্গেও এর কোনো ব্যতিক্রম নেই। যেমন, এ রাজ্যে এই তালিকায় ইতিমধ্যেই উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে ভিব্রিজ (VBRIDGE)।

এক নজরে ভিব্রিজ

ভিব্রিজ হল একটি আর্কিটেকচারাল স্টার্ট-আপ। ৩০ বছরেরও কম বয়সি দুই তরুণ গড়ে তুলেছেন এই স্টার্ট-আপটি। তাঁদের অফুরন্ত উৎসাহেই এই সংস্থা এখন একের পর এক সাফল্যের জেরে উঠে এসেছে খবরের শিরোনামে।

জৌগ্রামে মডেল ভিলেজ ডিজাইন করা হোক বা কোন্নগরে কোভিড স্ট্রিট আর্ট, নিউ টাউন থেকে সারাদেশের কোভিড হাসপাতালে থ্রিডি ইলিউশন আর্ট গার্ড রেল এই স্টার্ট-আপকে সাধারণের কাছে আরও বেশি করে পরিচিতি পাইয়ে দিয়েছে।

পাশাপাশি, সাম্প্রতিক অতীতে ইটের পরিবর্তে ইস্পাতের ব্যবহার করে ইতিমধ্যেই নজর কেড়েছে স্টার্ট-আপটি। এখন ভুটানের পারো বিমানবন্দর (Paro airport, Bhutan) ডিজাইনের কাজ হাসিল করে আস্থা অর্জনে সক্ষম হয়েছে ভিব্রিজ।

দুই তরুণের স্বপ্ন

নিজের কাজের দীর্ঘ তালিকায় এই আন্তর্জাতিক প্রকল্পটিকে একটি বিশাল মাইলফলক হিসেবে অভিহিত করেছে ভিব্রিজ। ভাইভ্যাস (VIVACE, VBRIDGE’s Integrated Vision, Architecture, Conclave and Exhibition) শিরোনামের একটি প্রদর্শনীতে এর উদ্‌যাপনও করা হল সম্প্রতি।

এ ছাড়াও আরেকটি উল্লেখযোগ্য প্রকল্প হাতে পেয়েছে ভিব্রিজ। সেটা হল সল্টলেক সেক্টর ফাইভের প্রবেশপথে আইকনিক গেট ডিজাইনের কাজ। ওই প্রদর্শনী ও কনক্লেভে উপস্থিত ছিলেন দেশের সেরা শিল্পপতি, সরকারী কর্মকর্তা এবং শিল্প বিশেষজ্ঞরা। যেখানে স্থাপত্যের ভবিষ্যৎ নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরেন বক্তারা।

নিজেদের সর্বশেষ কৃতিত্ব সম্পর্কে ভিব্রিজের সহ-প্রতিষ্ঠাতা অয়ন রায় বলেন, “ভিব্রিজ আমাদের স্বপ্ন। যা আর্কিটেকচার, ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিংকে উন্নত ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এ ব্যাপারে আমরা জাতীয় এবং বিশ্বজনীন, উভয় ধারণাই অনুসরণ করছি।”

ভিব্রিজের আরেক সহ-প্রতিষ্ঠাতা সৌম্যদীপ দাস বলেন, “ভবিষ্যতে প্রতিটা অ্যাসাইনমেন্টে গবেষণা এবং উন্নয়নের উপর আরও ফোকাস করবে ভিব্রিজ। সেটা নির্মাণ ক্ষেত্রে উন্নত প্রযুক্তি হোক বা সামাজিক উন্নয়ন প্রকল্প। পাশাপাশি ব্যবসার বহর আরও বিস্তারের জন্য বিনিয়োগ বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে”।

আরও পড়ুন: দেশ জুড়ে তৈরি হবে ১০ হাজার চার্জিং পয়েন্ট, সৌজন্যে শেল

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.