দেশ জুড়ে তৈরি হবে ১০ হাজার চার্জিং পয়েন্ট, সৌজন্যে শেল

বিবি ডেস্ক: ২০৩০ সালের মধ্যে দেশ জুড়ে বৈদ্যুতিন যানের (Electric Vehicle) ১০ হাজার চার্জিং পয়েন্ট তৈরি করার সিদ্ধান্ত নিল শেল। সম্প্রতি গাড়ির ধোঁয়া থেকে নির্গত দুষণের বিরুদ্ধে এবং বৈদ্যুতিন গাড়ির পক্ষে আন্দোলনে অংশ নিয়েছে তারা।

পথ চলা শুরু বেঙ্গালুরু থেকে

দেশের ৮৩ হাজার ৮৮৮টি পেট্রল পাম্পের মধ্যে মোট ৩২৭টি চালায় শেল (Shell)। বৃহস্পতিবার সংস্থা তাদের প্রথম বৈদ্যুতিন যানের চার্জিং পয়েন্টের উদ্বোধন করল বেঙ্গালুরুতে। আজ একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে সংস্থা।

বিজ্ঞপ্তিতে সংস্থা আরও জানিয়েছে, ‘দেশের বাজারেই শেল (Shell) তাদের প্রথম দুই চাকার বৈদ্যুতিন যানের (Electric Vehicle) চার্জার আনতে চলেছে। ২০৩০ সালের মধ্যে দেশ জুড়ে ১০ হাজার চার্জিং পয়েন্ট তৈরি করবে সংস্থা। শেল রিচার্জ স্টেশনের মাধ্যমে সবুজ এবং দুষণহীন ভবিষ্যতের দিকে আমরা এগিয়ে যাব।’

গ্রিন এনার্জি

বিশদে না জানালেও সংস্থা জানিয়েছে, শেল (Shell) রিচার্জ চার্জারের মাধ্যমে ১০০ শতাংশ গ্রিন এনার্জি (Green Energy) পাওয়া যাবে।

বৈদ্যুতিনত যানের ব্যবহার বাড়ানোর উদ্দেশ্যে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC) এবং রিলায়্যান্স বিপির সঙ্গে হাত মিলিয়েছে সংস্থা। প্রাথমিক ভাবে প্রথম পর্যায়ে বেঙ্গালুরুর কয়েকটি এলাকায় চার্জিং স্টেশন তৈরি করতে চাইছে শেল। যশবন্তপুর, মারাথালি, ওল্ড মাদ্রাজ রোড, ব্রুকফিল্ড এবং কণকপুরে সংস্থার পাম্পগুলিতে এই নতুন ব্যবস্থা করার কথা জানিয়েছে তারা।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, ‘সংস্থা তাদের বর্তমান পরিকাঠামোর বাইরে গিয়ে কর্নাটক, তামিলনাডু, মহারাষ্ট্র, গুজরাট, তেলঙ্গানা, অসম এবং অন্ধ্রপ্রদেশে বৈদ্যুতিন যানের চার্জিং স্টেশন তৈরি করতে চায়।’

কী কী সুবিধা

সংস্থার তরফে জানানো হয়েছে, স্থায়ী চার্জিং স্টেশন ছাড়াও শেল বৈদ্যুতিন যানের হাব এবং বাড়িতে চার্জিংয়ের সুবিধাও আনতে চলেছে। থাকবে গ্রাহকের পছন্দমতো জায়গায় গিয়ে চার্জিংয়ের সুবিধাও। স্থায়ী চার্জিং স্টেশনগুলিতে দ্রুত চার্জ করার সুবিধার জন্য ১০০ কিলোওয়াটের ডিসি চার্জিংয়ের ব্যবস্থা থাকবে। ‘শেল রিচার্জ ইন্ডিয়া অ্যাপ’-এর মাধ্যমে গ্রাহকরা এই সব চার্জিং স্টেশনের সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুন: এসবিআই-এর এই সিদ্ধান্তে বাড়বে ইএমআই, জানুন কেন

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.