এসবিআই-এর এই সিদ্ধান্তে বাড়বে ইএমআই, জানুন কেন

SBI

বিবি ডেস্ক: বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) এবং বেস রেট (base rate) বাড়াল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। ঋণের উপর কার্যকর এই দুই হার বৃদ্ধির ফলে বেড়ে যাবে ঋণগ্রহীতাদের মাসিক কিস্তিও (EMI)।

কেন বাড়বে ইএমআই?

ব্যাঙ্ক জানিয়েছে, বৃহস্পতিবার থেকে ৭০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে বিপিএলআর। এসবিআই-এর ওয়েবসাইটে পোস্ট করা তথ্য অনুসারে, সংশোধিত হার এখন ১৩.৪৫ শতাংশ। যা ১৫ সেপ্টেম্বর থেকেই কার্যকর। ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে বিপিএলআর-এর সঙ্গে যুক্ত ঋণের মাসিক কিস্তি আরও বাড়ল। এর আগে, গত জুন মাসে বিপিএলআর সংশোধন করে ১২.৭৫ শতাংশ করা হয়েছিল।

পাশাপাশি, বেস রেট বাড়িয়ে করা হয়েছে ৮.৭ শতাংশ। এর ফলে শুধু নতুন গ্রাহকরাই নন বাড়তি বোঝা চাপল পুরনো গ্রাহকদের উপরেও। বেস রেটে ঋণ নেওয়া গ্রাহকদেরও বাড়তি ইএমআই গুনতে হবে।

এমনিতে, এই দুই সূচকের সূচকের ভিত্তিতে ঋণ বিতরণ করত ব্যাঙ্কগুলি। এখন বেশিরভাগ ব্যাঙ্কই এক্সটার্নাল বেঞ্চমার্ক বেসড লেন্ডিং রে‌ট (EBLR) বা রেপো-লিঙ্কড লেন্ডিং রেট (RLLR)-এ ঋণ প্রদান করে। ত্রৈমাসিক ভিত্তিতে বিপিএলআর এবং বেস রেট সংশোধন করে এসবিআই। এখন এসবিআই ঋণের বার সংশোধন করায়, আগামী দিনে অন্য ব্যাঙ্কগুলিও একই পথ ধরতে পারে।

নজরে আরবিআই মুদ্রানীতি বৈঠক

নির্ধারিত নির্ঘণ্ট অনুযায়ী, আগামী ২৮-৩০ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনের বৈঠকে বসছে রিজার্ভ ব্যাঙ্কের (RBI) মুদ্রানীতি কমিটি (MPC)। শোনা যাচ্ছে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে ফের এক বার রেপো রেট বাড়াতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

গত মে মাস থেকে এখনও পর্যন্ত কয়েক দফায় রেপো রেট বৃদ্ধি করেছে আরবিআই। এখনও পর্যন্ত মোট ১৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে মূল সুদের হার। সূত্রের খবর, চলতি মাসের শেষ দিকে ৫০ বেসিস পয়েন্ট (bps) রেপো রেট বাড়তে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

আরও পড়ুন: চাহিদা নেই সস্তা জিনিসের, দেশের বাজারে বেড়েই চলেছে দামি জিনিসের বিক্রি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.