অম্বুজা সিমেন্টের ১০ শতাংশ লাফ! জানুন কী কারণে শেয়ারের দামে এই উত্থান

বিবি ডেস্ক: শেষ কয়েক দিন ধরে চাঙ্গা অম্বুজা সিমেন্ট লিমিটেডের (Ambuja Cements Ltd) শেয়ারের দাম। উত্থান অব্যাহত সোমবারেও। এ দিনের শুরুতে প্রায় ১০ শতাংশ বেড়ে প্রতি স্টকের দাম পৌঁছেছে ৫৭২ টাকায়। যা শেষ ৫২ সপ্তাহের সর্বোচ্চ।

কী কারণে এই উত্থান?

এর আগেই গত ১৬ সেপ্টেম্বর নতুন উচ্চতায় পৌঁছে গিয়েছিল অম্বুজা সিমেন্টের শেয়ারের দাম। মাঝে শনি ও রবিবার বাজার বন্ধ ছিল। এ দিন বাজার খুলতেই বড়ো চমক।

চলতি বছরের শুরুতে আদানি গ্রুপের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে হোলসিম (Holcim)। তার পর থেকেই অম্বুজা এবং এসিসি লিমিটেড (ACC Ltd), উভয় সংস্থাই লাইমলাইটে রয়েছে। অংশীদারিত্ব বিক্রি করার জন্য ওই চুক্তির পর থেকে আশা করা হচ্ছে যে নতুন ব্যবস্থাপনা ক্ষমতা সম্প্রসারণের উপর তার ফোকাস বাড়াবে। কারণ, উভয় সংস্থাই প্রতিযোগিতায় পিছিয়ে ছিল। যে কারণে এখন বিনিয়োগকারীদের নজরে রয়েছে দুই সংস্থা।

এক মাসে অম্বুজা বেড়েছে ৩৩ শতাংশ!

গত ১৫ সেপ্টেম্বর অগ্রাধিকারমূলক বরাদ্দের মাধ্যমে ২০ হাজার কোটি অনুমোদন করেছে অম্বুজার নতুন বোর্ড। সংস্থার ভোলবদলে এই বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্তকে কার্যত স্বাগত জানিয়েছে দালাল স্ট্রিট।

উভয় সংস্থাতেই নতুন বোর্ড গঠন করা হয়েছে। অম্বুজাতে গৌতম আদানি (Gautam Adani) এবং এসিসি লিমিটেডের চেয়ারম্যান পদে অধিষ্ঠিত হবেন করণ আদানি (Karan Adani)। এই ইতিবাচক পদক্ষেপের প্রভাবে, সোমবার এসিসি-এর স্টকও প্রায় ৩ শতাংশ বেড়েছে।

বলে রাখা ভালো, আদানি গ্রুপ অম্বুজা সিমেন্ট এবং এর সহযোগী সংস্থা এসিসি অধিগ্রহণ করায় আদিত্য বিড়লা গ্রুপের আল্ট্রাটেক সিমেন্টের পরে দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট কোম্পানিতে পরিণত হয়েছে। গত এক মাসে অম্বুজা সিমেন্টের স্টক ৩৩ শতাংশ বেড়েছে।

আরও পড়ুন: নজরে ফেড-রেট, ভারতীয় শেয়ার বাজারে চরম অস্থিরতা

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.