‘সত্যের জয় হবেই’, সেবি তদন্তে আত্মবিশ্বাসী আদানি গ্রুপ

adani

সংস্থার বিরুদ্ধে চলমান তদন্তকে স্বাগত জানিয়ে বিবৃতি গৌতম আদানি-এর নেতৃত্বাধীন আদানি গ্রুপের। সোমবার একটি বিবৃতিতে সংস্থা বলেছে, সবার কথা শোনার এবং সমস্ত সমস্যা সমাধানের জন্য একটি ন্যায্য সুযোগ এসেছে। সমস্ত আইন, বিধি ও নিয়মের প্রতি তাদের সম্পূর্ণ সম্মতি রয়েছে। তারা নিশ্চিত যে সত্যের জয় হবেই।

আদানি গ্রুপ বলেছে, “আমরা সমস্ত আইন, বিধি এবং নিয়ম সম্পূর্ণরূপে মেনে চলেছি। আমাদের বিশ্বাস, সত্যের জয় হবে। আমরা সেবির সঙ্গে সম্পূর্ণ সহযোগিতা করছি এবং এ ভাবেই আমরা আমাদের সমস্ত সমর্থন ও সহযোগিতা অব্যাহত রাখব।”

ভারতীয় ধনকুবের গৌতম আদানির আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত সম্পূর্ণ করার জন্য সুপ্রিম কোর্টের কাছে ৬ মাস সময় বাড়ানোর অনুরোধ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি (SEBI)।

মার্কিন শর্ট-সেলার হিন্ডেনবার্গ রিসার্চ জালিয়াতি এবং শেয়ারে কারচুপির অভিযোগ তুলেছিল আদানি গ্রুপের বিরুদ্ধে। তার পরে আদানি গ্রুপের সমস্ত কোম্পানির বাজার মূলধনে প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছে। প্রত্যাহার করে নেওয়া হয় বন্ড। জল গড়িয়েছে সুপ্রিম কোর্টে। সর্বোচ্চ আদালতের নির্দেশে সেই ঘটনার তদন্ত করছে সেবি। জানা গিয়েছে, তদন্ত শেষ করার জন্য আদালতের কাছ থেকে বাড়তি সময় চেয়েছে সংস্থা।

উল্লেখ্য, সেবিকে দু’মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছিল সুপ্রিম কোর্ট। রিপোর্ট অনুসারে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া ২ মে সুপ্রিম কোর্টে একটি স্ট্যাটাস রিপোর্ট দাখিল করার কথা। কিন্তু এরই মধ্যে সেবির তরফে আরও কিছুটা সময় চাওয়া হল। শনিবার সেবি আরও ৬ মাস সময়ের জন্য আবেদন জানিয়েছে সর্বোচ্চ আদালতে। সংস্থার মতে, এই বিষয়টি এতই জটিল যে মাত্র দু’মাসের মধ্যে এর তদন্ত সম্পন্ন করা সম্ভব নয়। আরও কিছুটা সময় দরকার। ৬ মাস পরে সেবি বিস্তারিত রিপোর্ট জমা দিতে পারবে সুপ্রিম কোর্টে।

প্রসঙ্গত, নিউইয়র্ক-ভিত্তিক হিন্ডেনবার্গ জানুয়ারিতে ভারতের আদানি গোষ্ঠীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ তোলে৷ তবে আদানি গোষ্ঠী শুরু থেকে বারবার অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশ্যে আসার পর শুধু আদানি গোষ্ঠী নয়, পুরো শেয়ার বাজারে চরম অস্থিরতা তৈরি হয়েছিল। কোটি কোটি টাকা খোয়াতে হয় সাধারণ বিনিয়োগকারীদের। এই ঘটনার সঙ্গে জড়িয়ে গিয়েছে রাজনীতিও।

আরও পড়ুন: অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের মূল্যবৃদ্ধি, জানুন কতটা বাড়ল

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.