আধার জালিয়াতি: কী ভাবে আধার বিবরণের অপব্যবহার এড়ানো যায়

hackers

ভুয়ো লিঙ্ক সম্পর্কে সচেতন থাকার এবং শুধুমাত্র আধারের আসল লিঙ্কগুলিতে ক্লিক করার বিষয়ে সতর্ক করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)।

‘BewareOfFraudsters’ হ্যাশট্যাগ দিয়ে আধার-এর এক্স হ্যান্ডলের একটি পোস্টে বলা হয়েছে,”আধার আপডেট সম্পর্কিত যেকোনো ধরনের তথ্যের জন্য, সবসময়ই ইউআইডিএআই অফিসিয়াল ওয়েবসাইট (http://uidai.gov.in), #mAadhaarApp এবং #myAadhaarPortal বা শুধুমাত্র অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলির উপর ভরসা করুন।”

কেন এই সতর্কতা বার্তা?

ইউআইডিএআই-এর এই সতর্কতামূলক বার্তা সাম্প্রতিক কিছু ঘটনার প্রেক্ষিতে খুবই তাৎপর্যপূর্ণ। এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে ফিশিং লিঙ্কে ক্লিক করার সময় প্রতারণার শিকার হয়েছে অনেকেই।

ব্যাপারটা আর অন্য কিছুই নয়, প্রতারকরা আসল ওয়েবসাইটের মতো দেখতে ভুয়ো ওয়েবসাইট তৈরি করে। প্রাথমিক ভাবে যা দেখে সাধারণ মানুষের বোঝার উপায় থাকে না, বিপদ দাঁড়িয়ে রয়েছে সেখানে। আসল ওয়েবসাইটের মতো দেখতে ওই সব জাল ওয়েবসাইটে ঢুকে পড়লে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয় প্রতারকরা।

কী করতে হবে?

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের পরামর্শ, এ ধরনের লিঙ্ক করার আগে সেটার ইউআরএল ভালো করে চেক করা উচিত। কোনো ওয়েবসাইট বৈধ কিনা তা পরীক্ষা করার জন্য আপনার নেওয়া প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি হল এই ইউআরএল-টি দেখা। ওয়েব অ্যাড্রেসের বানানটিও দেখা উচিত।

একটা বড়ো অংশের মানুষ এসব পড়ে দেখে না। সাইবার অপরাধীরা এই ঘটনার সুযোগ নেয়। যে কারণে, ফিশিং অ্যাটাক শুরু করার জন্য সুপরিচিত এবং বিশ্বস্তদের মতো ওয়েব ঠিকানা তৈরি করে প্রতারকরা। একটি ওয়েব অ্যাড্রেস, যা সাধারণত ‘.org’-তে শেষ হয়, সেটাকে ‘.com’-এ পরিবর্তন করা যেতে পারে। অথবা অক্ষরগুলি সংখ্যা দিয়ে প্রতিস্থাপিত হতে পারে, যেমন ‘amazon.com’ পরিবর্তন করে ‘amaz0n.com’ ইত্যাদি করে নিতে পারে প্রতারকরা।

নতুন করে বলার নয়, সময়ে সময়ে ব্যবহারকারীদের ইউআইডিএআই-এর Android এবং iOS অ্যাপ-সহ সঠিক লিঙ্কগুলি সম্পর্কে সচেতন থাকার বিষয়ে সতর্ক করার চেষ্টা করে আধার নিয়ন্ত্রক সংস্থা। উল্লেযোগ্য ভাবে সোশ্যাল মিডিয়া পোস্টে, নিজের সমস্ত ওয়েবসাইট এবং Android এবং iOS অ্যাপের জন্য কুইক রেসপন্স (QR) কোডগুলিও অন্তর্ভুক্ত করেছে ইউআইডিএআই।

আরও পড়ুন: বিনামূল্যে আধার কার্ড আপডেট করার তারিখ আবারও বাড়ল, কী ভাবে করবেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.