সোনা কিনছেন, কিন্তু আয়করের নিয়মকানুন জানেন তো

gold market

বিবি ডেস্ক : অনেকেই ধনতেরাসের সময় সোনা কেনেন। সোনা বলতে এখন আর শুধু ধাতব সোনাকে বোঝায় না, কাগজে কলমেও সোনা কেনা যায়। অর্থাৎ যে সোনাকে আপনি হাত দিয়ে ধরতে পারছেন না, অথচ কাগজে কলমে একটি নির্দিষ্ট পরিমাণ সোনা আপনার নামে আছে। চাইলে আপনি তাকে ধাতব সোনায় বদলে নিতে পারেন।

তাই শুধু আসল সোনা নয়, কাগজে কলমেও আপনি সোনা কিনতে পারেন। কিন্তু যে ধরনের সোনাই আপনি কিনুন না কেন এর উপর আয়কর সংক্রান্ত আইনকানুন জেনে রাখা জরুরি। না হলে পরে সমস্যায় পড়তে হতে পারেন।

তবে বিনিয়োগ বিশেষজ্ঞদের মতে সব টাকা সোনায় লাগিয়ে দেওয়াটা সঠিক সিদ্ধান্ত নয়। হলিস্টিক ইনভেস্টমেন্ট প্ল্যানারের প্রতিষ্ঠাতা এবং সিইও-র মতে ‘‘মোট বিনিয়োগের ৫ থেকে ১০ শতাংশের বেশি সোনায় বিনিয়োগ করা ঠিক নয়। আপনার মেয়ের বিয়ের জন্য আপনি সোনায় বিনিয়োগ করতে পারেন, কিন্তু তার চেয়ে বেশি বিনিয়োগের করা ভুল সিদ্ধান্ত হবে।’’

সোনা থেকে মূলধনী লাভের (capital gain) উপর কর  নির্ভর করে কী আকারে আপনি সোনা কিনছেন। এছাড়া কতদিন আপনি সেই সোনা ধরে রাখছেন তার উপরও কর নির্ভর করে। 

যদি সোনা কেনার তিন বছরের মধ্যে বিক্রি করে দেন তাকে স্বল্প সময়ের মূলধনী লাভ হিসাবে গণ্য করা হবে, না হলে তা হবে দীর্ঘ মেয়াদি মূলধনী লাভ।

স্বল্প এবং দীর্ঘমেয়াদি মূলধনী লাভ কর

স্বল্প মেয়াদী মূলধনী লাভ আপনার মোট আয়ের সঙ্গে যুক্ত হবে এবং সেই অনুযায়ী কর চাপবে। দীর্ঘমেয়াদি মূলধনী লাভের ক্ষেত্রে ২০.৮ শতাংশ (সেস সহ)কর বসবে। মুদ্রাস্ফীতির উপর ভিত্তি করে সোনা কেনার দাম ধার্য্য হবে।

ধাতব সোনা বিক্রির উপর কর

সোনার বার, কয়েন এবং অলঙ্কার যদি কেনার তিন বছরের মধ্যে বিক্রি করা হয়, তবে চা স্বল্প মেয়াদি মূলধনী লাভ হিসাবে গণ্য হবে এবং সেই মতো কর বসবে। তিন বছরের পর যদি বিক্রি করা হয় তবে তা দীর্ঘমেয়াদি মূলধনী লাভ হিসাবে গণ্য হবে।

গোল্ড ইটিএফ (GoldETF), গোল্ড মিউচুয়্যাল থেকে আয়ের উপর কর

গোল্ড ইটিএফ হল ইকিউইটির মতো। স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কেনা বেচা করা যায়। এছাড়া রয়েছে গোল্ড মিউচ্যুয়াল ফান্ড। উভয়ের ক্ষেত্রেই ধাতব সোনার মতো কর ধার্য্য হবে।

সোভারেন গোল্ড বন্ড ( Sovereign gold bonds )

গোল্ড বন্ড ছাড়ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।  এর ম্যাচুরিটির সময়কাল ৮ বছর। তবে পাঁচ বছর আগেও বন্ড ছেড়ে দেওয়া যেতে পারে।

যদি ম্যাচুরিটি পর্যন্ত একে রেখে দিতে পারেন তবে করে ছাড় পাওয়া যেতে পারে।

গোল্ড বন্ডের উপর সুদের হার ২.৫০ শতাংশ । এই সুদ করযোগ্য, তবে টিডিএস কাটা হবে না।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.