এবার দুয়ারে গাড়ি বিমা পরিষেবা নিয়ে হাজির হবেন পোস্টম্যানরা, জেনে নিন খুঁটিনাটি

বিবি ডেস্ক : বিমা সেক্টরেও ঢুকে পড়ছে ডাকবিভাগ। গাড়ি বিমা দিয়ে শুরু হলেও এবার গ্রামের পোস্ট অফিস থেকে নানা ধরনের বিমা করতে পারবেন সাধারণ মানুষ। আর বিমা পরিষেবা নিয়ে আপনার দুয়ারে হাজির হবেন পোস্টম্যানরা।

গত বুধবার থেকে পোস্ট অফিসে প্রাথমিক ভাবে মোটরবাইক ও গাড়ির নতুন বা পুরনো বিমার নবীকরণের কাজ শুরু হয়ে গিয়েছে। পোস্টাল পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে এই বিমা পরিষেবা প্রদান শুরু হয়েছে।

কোর ব্যাকিং সিস্টেম (সিবিএস)-এর মধ্যে থাকা রাজ্যে বিভিন্ন ব্রাঞ্চ, সাব ও হেড পোস্ট অফিসে গাড়ি বিমা করানোর কাজ শুরু হয়েছে।

ডাক বিভাগ সূত্রের খবর, সিবিএস সিস্টেমের মধ্যে রাজ্যের ৪৬টি হেড পোস্ট অফিস এক হাজার ৬৭০টি সাব পোস্ট অফিস ও সাত হাজার ২৬টি শাখা পোস্ট অফিস রয়েছে। সেগুলির কর্মীরা মোবাইলের মাধ্যমে এই বিমা পরিষেবা দেওয়ার কাজ করবেন।  

পোস্টাল পেমেন্ট ব্যাঙ্কে গিয়েও গাড়ি বিমা করাতে পারবেন গ্রাহকরা। ডাকঘরের কর্মীদের এজন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিমা করার জন্য তারা মোবাইলে বিশেষ অ্যাপও নামিয়েছেন। সেই অ্যাপে গাড়ির নম্বর, মডেল, রেজিস্ট্রেশন, ইঞ্জিন ও চেসিস নম্বরের মতো প্রয়োজনীয় তথ্য দিলেই পাঁচ থেকে সাত মিনিটের মধ্যে নতুন বিমা বা নবীকরণের কাজ হয়ে যাবে।

গাড়ি বিমা করানোর বিশেষ সুবিধা

  • গ্রাহকরা নগদের পরিবর্তে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি পেমেন্ট করতে পারবেন।
  • বিমার কাগজপত্র ই-মেল ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠানো হবে।
  • প্রিন্টের সুযোগ থাকলে চাইলে মিলবে হার্ড কপিও।

প্রাথমিক ভাবে বাইক ও ব্যক্তিগত গাড়ির বিমা করানো হচ্ছে। আগামী দিনে বড় লরি ও অন্যান্য গাড়ির বিমা করানো হবে।

গাড়ি বিমা করানোর জন্য ডাকবিভাগ দুটি বেসরকারি বিমা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। আরও কয়েকটি বিমা সংস্থার সঙ্গে চুক্তি হওয়ার কথা রয়েছে।

পোস্ট অফিসে শীঘ্রই শুরু হবে অন্য বিমা পরিষেবাও

গাড়ি বিমার পাশাপাশি খুব শীঘ্রই পোস্ট অফিসে স্বাস্থ্য, করোনা কবচ, ব্যক্তিগত দুর্ঘটনা, বাড়ি সুরক্ষা সব ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (IRDA) অনুমোদিত সব বিমা পরিষেবাই দেওয়া শুরু করবে। এ জন্য ডাকবিভাগ বিভিন্ন বিমা সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে।

বিমা সংক্রান্ত সব প্রতিবেদন পড়তে এখানে ক্লিক করুন

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.