একটার পর একটা ‘কাঁটা’ সরিয়ে যে ভাবে এগোচ্ছে Bandhan Bank

Bandhan Bank

বিশাল গুপ্ত: একাধিক পরিকল্পনাকে সঙ্গী করে ব্যবসাবৃদ্ধিতে ইতিবাচক পদক্ষেপ নিয়ে চলেছে বেসরকারি প্রতিষ্ঠান বন্ধন ব্যাঙ্ক। সম্প্রতি সংস্থার চিফ ইকনোমিস্ট এবং হেড অব রিসার্চ পদে সিদ্ধার্থ সান্যালকে নিয়োগ করেছে বন্ধন ব্যাঙ্ক। অন্য দিকে শেষ ত্রৈমাসিকে মুনাফা বৃদ্ধির পরিসংখ্যানও যথেষ্ট আশাব্যঞ্জক। একই সঙ্গে রয়েছে আরবিআইয়ের প্রমোটারদের অংশীদারিত্ব হ্রাসের নির্দেশ।

শাখা বৃদ্ধি

চলতি ২০১৯-২০ আর্থিক বছরে আরও ১৮৭টি শাখা খুলতে চলেছে বন্ধন ব্যাঙ্ক। সংস্থার তরফে ১০০০তম শাখাটির উদ্বোধন করে এমনটাই জানান ব্যাঙ্কের এমডি এবং সিইও চন্দ্রশেখর ঘোষ।

বর্তমানে বন্ধন ব্যাঙ্কের ১০০০টি শাখার পাশাপাশি রয়েছে ৩০১৪টি ঘরের দোরগড়ায় পরিষেবা পৌঁছে দেওয়ার কেন্দ্র। এই ধরনের কেন্দ্রের সংখ্যাও আরও বাড়াতে চলেছে ব্যাঙ্ক। ২০১৯-২০ আর্থিক বছরে ৩৪০টি এই ধরনের কেন্দ্র তৈরি করছে ব্যাঙ্ক।

চন্দ্রশেখরবাবু ১০০০তম কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের কাছে জানান, বোর্ড ইতিমধ্যেই ২০০টি নতুন শাখা খোলার অনুমোদন দিয়েছে। এর মধ্যে ১৩টি শাখা খোলা হয়েছে। হাতে রয়েছে আরও ১৮৭টি শাখা খোলার কাজ।

গত বছরের সেপ্টেম্বর মাসে বন্ধন ব্যাঙ্কের নতুন শাখা উদ্বোধন করায় নিষেধাজ্ঞা জারি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। এ ছাড়া লাইসেন্সের শর্তপূরণ না করতে জন্য সংস্থার সিইও চন্দ্রশেখর ঘোষের বেতনও বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে সেই পরিস্থিতি কাটিয়ে উঠছে বন্ধন।

প্রমোটারদের অংশীদারিত্ব ৮২ শতাংশ থেকে ৪০ শতাংশে নামিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। তবে এ ব্যাপারে গ্রুহ ফিনান্সের সঙ্গে ব্যাঙ্কের সংযুক্তিকরণে এনসিএলটির অনুমোদনের প্রতীক্ষা চলছে। সে ক্ষেত্রে প্রমোটারদের অংশীদারিত্ব হ্রাস পাবে ৬১ শতাংশ।

মুনাফা বৃদ্ধি

সম্প্রতি প্রকাশিত হয়েছে ব্যাঙ্কের এপ্রিল-জুন ত্রৈমাসিকের আয়-ব্যয়ের রিপোর্ট। সেখানে জানানো হয়েছে, ব্যাঙ্কের মুনাফা গত অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের তুলনায় ৪৫.৫৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭০১.১৪ কোটি টাকা হয়েছে।গত ২০১৮ আর্থিক বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল ৪৮১.৭১ কোটি টাকা। তবে একই সঙ্গে জানানো হয়েছে, ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে আমানতের পরিমাণ কিছুটা কমেছে।  একাংশের সেভিং অ্যাকাউন্টধারী গ্রাহক স্থায়ী আমানতে টাকা সঞ্চয় করার প্রবণতা দেখানোয় সেভিংসে অ্যাকাউন্টে গচ্ছিত টাকার পরিমাণ কমেছে বলে ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে।

নতুন নিয়োগ

বন্ধন ব্যাঙ্কের চিফ ইকনোমিস্ট এবং হেড অব রিসার্চপদে নিয়োগ করা হয়েছে সিদ্ধার্থ সান্যালকে। তিনি এর আগে বার্কলেস ব্যাঙ্ক প্রাইভেট লিমিটেড কোম্পানিতে ছিলেন।  মুম্বইয়ে গত ২০১০ সাল থেকে তিনি সংস্থার ডিরেক্টর এবং চিফ ইন্ডিয়া ইকনোমিস্ট পদে কর্মরত ছিলেন তিনি। এ বার বন্ধন ব্যাঙ্কের আর্থিক গবেষণা এবং কৌশল পরিচালনা করবেন তিনি।

পড়তে পারেন: দিওয়ালিতে আলোকিত হওয়ার প্রস্তুতি নিচ্ছে Tata Capital থেকে Mahindra Finance

প্রসঙ্গত, গত ৩ আগস্ট কলকাতার হালতুতে বন্ধন ব্যাঙ্কের নতুন শাখার উদ্বোধন হয়। সল্টলেক সেক্টর ফাইভে নতুন সদর দফতর থেকে ওই ১০০০তম শাখার উদ্বোধন করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবিরানন্দ।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.