কোল ইন্ডিয়ার উৎপাদন এবং সরবরাহে বড়োসড়ো ধাক্কা!

Coal India

বিবিডেস্ক: কোল ইন্ডিয়ার উৎপাদন এবং সরবরাহ গত বছরের একই মাসের তুলনায় চলতি ২০১৯ সালের জুলাই মাসে যথাক্রমে ৫.১% এবং ২.৯% হ্রাস পেয়েছে।

কোল ইন্ডিয়ার দেওয়া তথ্য থেকেই স্পষ্ট, সংস্থার উৎপাদন এবং সরবরাহের এই অবনমন চারটি সহায়ক প্রতিষ্ঠানের মন্দার জেরেই। ভারত কোকিংয়ের কয়লা উৎপাদন এবং সরবরাহ ২৮% হ্রাস পেয়েছে, সাইথ ইস্টার্ন কোলফিল্ডসের উৎপাদন এবং সরবরাহ যথাক্রমে ১২% এবং ৯% হ্রাস পেয়েছে। মহানদী কোলফিল্ডসের উৎপাদন ১৪% হ্রাস এবং সরবরাহ৭% হ্রাস পেয়েছে। নর্থ ইস্টার্ন কোলফিল্ডসের উৎপাদন ৮২% হ্রাস পেয়েছে যখন সরবরাহ আগের বছরের ঠিক এই সময়ের তুলনায় ৪৭% হ্রাস পেয়েছে।

তবে শুধু গত জুলাই মাস নয়, একই সঙ্গে জুলাইয়ে শেষ হওয়া ২০১৯-২০ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকেও উৎপাদন এবং সরবরাহ, দুই-ই ধাক্কা খেয়েছে কোল ইন্ডিয়ায়। ৩১ জুলাই, ২০১৮ শেষ হওয়া প্রথম ত্রৈসামিকের সময়কালে কোল ইন্ডিয়ার উৎপাদন আগের সময়ের তুলনায় ১.১% হ্রাস পেয়েছে, অন্য দিকে সরবরাহ ০.৮% হ্রাস পেয়েছে।

সদ্য শেষ হওয়া জুলাই মাসে কোল ইন্ডিয়ার মোট উৎপাদন  ৩৮.৫ মিলিয়ন টন , যা আগের বছরের একই সময়ে ছিল ৪০.৫৮ মিলিয়ন। অন্য দিকে গত জুলাইয়ে সরবরাহ ৪৮.৮৯ মিলিয়ন টনে সক্ষম হলেও গত বছরের একই সময়ে এই পরিমাণ ছিল ৪৮.১৯ মিলিয়ন টন।

আরও পড়ুন: ১২ হাজারের স্বপ্ন অতীত, নিফ‌টির মতিগতি কী বলছে?

একই ভাবে গত এপ্রিল-জুলাই, চারমাসে কোল ইন্ডিয়ার উৎপাদন যেখানে ১৭৫.৪৬ মিলিয়ন টন, সেখানে ২০১৮-১৯ আর্থিক বছরে এই পরিমাণ ছিল ১৭৭.৩৪ মিলিয়ন টন। সরবরাহের ক্ষেত্রেও অবনমন ঘটেছে সামান্য পরিমাণ। এ বছর এই সময়কালে সরবরাহ ২০০.১১ মিলিয়ন টন হলেও গত বছরের একই সময়ে এই পরিমাণ ছিল ২০০.৬৬ মিলিয়ন টন।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.