মারুতি-সুজুকির গাড়ি উৎপাদন বন্ধের সিদ্ধান্তের জেরে শেয়ার বাজারেও চওড়া পতন

বিবিডেস্ক: দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা সংস্থা মারুতি-সুজুকি হরিয়ানার গুরুগ্রাম ও মানেসর প্লান্টে দু’দিনের জন্য উৎপাদন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার এই সিদ্ধান্তের জেরে শেয়ার বাজারেও পড়ল নেতিবাচক প্রভাব। এই সিদ্ধান্তের ফলেই মারুতি-সুজুকির শেয়ারের দর পড়ল ৪ শতাংশের বেশি।

এ দিন মারুতি-সুজুকির শেয়ার ৪৯.৯ শতাংশ কমে ৫,৮০২ টাকায় দাঁড়িয়েছে। যা সামগ্রিক বাজারের থেকে বিসদৃশ। গত মঙ্গলবার শেয়ার বাজারে পাহাড়প্রমাণ ধস নামে।  দেশীয় বাজারের দুই মূল সূচক সেনসেক্স এবং নিফটি উভয়েই ২ শতাংশের বেশি পতনের সম্মুখীন হয়। কিন্তু এ দিন খুব বেশি না হলেও সেই পতনের এক চতুর্থাংশ পুনরুদ্ধারে সক্ষম হয় সেনসেক্স। সেই জায়গায় মারুতি-সুজুকির চওড়া পতন বিনিয়োগকারীদের চরম উৎকণ্ঠার ফল হিসাবেই ধরে নেওয়া যেতে পারে।

বুধবার মারুতি ঘোষণা করে, আগামী ৭ এবং ৯ সেপ্টেম্বর গাড়ি উৎপাদন বন্ধ রাখবে সংস্থা। বাজারে চাহিদা না থাকায় উৎপাদনের ভারসাম্য রক্ষার উদ্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুরুগ্রাম এবং মানেসর ইউনিটে ওই দু’টি দিনকে ‘নো প্রডাকশন ডে’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১ সেপ্টেম্বর সংস্থা জানায়, গত আগস্ট মাসে তাদের তৈরি গাড়ির বিক্রি কমেছে ৩৫.৯ শতাংশ।

তবে শুধু মারুতি-ই নয়, দেশীয় গাড়ি নির্মাতা সংস্থাগুলি দাবি করেছে, বাজারে জোগান থাকলেও ক্রেতার চাহিদা না থাকায় গাড়ি শিল্প সংকটের মুখে পড়েছে। আগস্টে সরকার অটোমোবাইল ক্ষেত্রকে চাঙ্গা করার জন্য বেশ কয়েকটি পদক্ষেপের কথা জানিয়েছিল। কিন্তু শিল্প বিশেষজ্ঞরা এটিকে অপর্যাপ্ত বলে অভিহিত করেছেন।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.