অক্সিজেন সিলিন্ডারের ব্যবসা শুরু করুন, এক বছরে কোটিপতি হয়ে উঠবেন!

কী ভাবে এই ব্যবসাটি শুরু করবেন এবং কী ভাবে আপনি এটার জন্য লাইসেন্স পাবেন, জেনে নেওয়া যাক সে সব বিষয়।

বিবি ডেস্ক: দেশজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ। কোথাও কোথাও অক্সিজেন সিলিন্ডার পাওয়ার জন্য প্রচুর সমস্যার মুখোমুখি হতে হচ্ছে মানুষকে। হাসপাতাল-সহ সর্বত্র অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি রয়েছে। এমন পরিস্থিতিতে অক্সিজেন সিলিন্ডারের ব্যবসা করে আপনি কয়েক লক্ষ টাকা উপার্জন করতে পারেন। অন্যকে ‘জীবন’ দেওয়ার পাশাপাশি এই ব্যবসাটি আপনার বড়োসড়ো আয়ের রাস্তাও খুলে দিতে পারে।

কী ভাবে এই ব্যবসাটি শুরু করবেন এবং কী ভাবে আপনি এটার জন্য লাইসেন্স পাবেন, জেনে নেওয়া যাক সে সব বিষয়। মেডিকেল অক্সিজেন গ্যাস সিলিন্ডারের উৎপাদন ইউনিট শুরু করতে আপনাকে এর প্রস্তুতকারকের সঙ্গে যোগাযোগ করতে হবে। তারাই আপনাকে অক্সিজেন উৎপাদন থেকে সিলিন্ডার ভরতি করা পর্যন্ত সমস্ত তথ্য দেবে। সমস্ত বিষয় সঠিক ভাবে জেনে নেওয়ার পরে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।

উৎপাদনের জন্য যে সব সরঞ্জামের প্রয়োজন হবে

এই ব্যবসাটি শুরু করতে আপনার প্রয়োজন হবে একটি ফ্লো মেজরমেন্ট, অক্সিজেন মাস্ক, প্রেসার গেজ এবং ক্যানুলা। এগুলি ছাড়াও ব্যবসা শুরু করার আগে কী ভাবে এই ব্যবসাটি গড়ে তুলবেন করবেন, সে বিষয়ে পরিকল্পনা করতে হবে। পাশাপাশি এই ব্যবসার বাজার সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ একটি বিষয়।

মেডিকেল অক্সিজেন গ্যাস সিলিন্ডার ব্যবসার জন্য লাইসেন্স দরকার

কোনো ব্যক্তি যখন কোনো ধরনের চিকিৎসা সম্পর্কিত ব্যবসা শুরু করেন, তখন এর জন্য লাইসেন্স পাওয়া বড়ো একটি পদক্ষেপ। লাইসেন্সের জন্য সমস্ত নিয়মবিধি মেনে চলতে হবে। আপনি লাইসেন্স ছাড়া এই ধরনের ব্যবসা শুরু করতে পারবেন না। এই ব্যবসার জন্য আপনার দরকার হবে রাজ্য স্তরের লাইসেন্স ।

ব্যবসার রেজিস্ট্রেশন করতে হবে

লাইসেন্স ছাড়াও আপনি যেখানে ব্যবসা শুরু করছেন সেখানে স্থানীয় প্রশাসনের অনুমতি নেওয়াও জরুরি। ব্যবসাটি সঠিকভাবে এবং আইনত শুরু করার জন্য রেজিস্ট্রেশন করতে হবে।

বিনিয়োগেপ পরিমাণ কত?

মেডিকেল অক্সিজেন গ্যাস সিলিন্ডার ব্যবসা একটি বড়ো প্রকল্প। যার শুরুতে বড়োসড়ো বিনিয়োগের প্রয়োজন। এই ব্যবসায়ের জন্য আপনাকে কমপক্ষে ১০ থেকে ২০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। এই ব্যবসায় আরও বেশি বিনিয়োগের প্রয়োজন হতে পারে। মূলধনের জন্য আপনি ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারেন।

লাভ কত হবে?

সকলেই জানেন, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে দেশে অক্সিজেন গ্যাস সিলিন্ডারের ঘাটতি দেখা দিয়েছে। যে কারণে এর চাহিদা ব্যাপক ভাবে বেড়েছে। সুতরাং এই ব্যবসা শুরু করে বড়োসড়ো লাভের মুখ দেখতে পারেন।

ঝুঁকি রয়েছে অনেক

অক্সিজেন গ্যাস সিলিন্ডারে ব্যবসার ঝুঁকিও অনেক বেশি। এই প্রকল্পে কাজ করা সমস্ত ব্যক্তিকে বিশেষ নিয়ম অনুসরণ করতে হবে। করোনার সময় আপনি এই ব্যবসার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। কিন্তু ভালো উপার্জনের পাশাপাশি আপনার এতে অনেক ঝুঁকিও রয়েছে।

তথ্য: news18

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.