আপনি কি শেয়ার বাজারে বিনিয়োগ করেন? ক্লায়েন্ট কোড, প্যান নিয়ে সেবির বড়োসড়ো সংস্কারের কথা জানুন

ক্লায়েন্টের ইউসিসির বিবরণ আপলোড না করা পর্যন্ত কেনাবেচার অনুমতি দেওয়া হবে না।

বিবি ডেস্ক: এক বিজ্ঞপ্তিতে, ইউনিক ক্লায়েন্ট কোড (UCC) সম্পর্কিত এবং পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (PAN)-এর বাধ্যতামূলক কিছু সংস্কারের কথা জানিয়েছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি (SEBI)।

কমোডিটি ডেরিভেটিভস বিভাগের এক্সচেঞ্জের সদস্যদের মাধ্যমে সংগৃহীত ক্লায়েন্টদের প্যানের প্রতিলিপি যাচাই ও রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয়তা যৌক্তিক করে এবং ই-প্যানের ব্যবহার বাড়িয়ে তোলার কথা বলেছে সেবি। ২০২০ সালের কেন্দ্রীয় বাজেটে তাৎক্ষণিক প্যান পরিষেবা চালু করার ঘোষণা করা হয়েছিল। পরবর্তী সময়ে আয়কর (IT) বিভাগ ই-প্যানের (e-PAN) সুবিধা চালু করে। আধার (Aadhaar) ভিত্তিক ই-কেওয়াইসি (e-KYC)- এর মাধ্যমে তাৎক্ষণিক ভাবে এই ই-প্যান পাওয়া যায়।

সেবি জানিয়েছে, কমোডিটি ডেরিভেটিভ বিভাগে এক্সচেঞ্জের সদস্যদের জন্য লেনদেনকারী সমস্ত ক্লায়েন্টদের জন্য ইউসিসি বাধ্যতামূলক ভাবে ব্যবহার করতে হবে।

কমোডিটি ডেরিভেটিভস বিভাগের এক্সচেঞ্জগুলি নিজের সদস্যদের মাধ্যমে তাদের ক্লায়েন্টের ইউসিসির বিবরণ আপলোড না করা পর্যন্ত কেনাবেচার অনুমতি দেওয়া হবে না।

এই উদ্দেশ্যে, সদস্যদের সত্যতা যাচাই করার পরে তাদের সমস্ত ক্লায়েন্টের জন্য আয়কর বিভাগের দেওয়া প্যানের প্রতিলিপিগুলি নিজেদের ব্যাক অফিসে সংরক্ষণ করতে হবে। তবে ই-প্যানের ক্ষেত্রে সদস্যদের আয়কর বিভাগের ওয়েবসাইটে বিশদ তথ্য-সহ ই-প্যানের সত্যতা যাচাই করতে হবে এবং তাদের রেকর্ডে প্যানের সফট কপি সংরক্ষিত রাখতে হবে।

উল্লেখ্য, এক্সচেঞ্জগুলিতে কমোডিটি ডেরিভেটিভস বিভাগ রয়েছে। সেগুলির সদস্যরাদের বলা হয়েছে, তাদের বর্তমান ক্লায়েন্টের পাশাপাশি নতুন ক্লায়েন্টদের দেওয়া প্যান কার্ডের প্রতিলিপিগুলি আয়কর বিভাগের তথ্যের সঙ্গে যাচাই করার পর সংরক্ষণ করতে হবে।

ই-প্যানের ক্ষেত্রে আয়কর বিভাগের ওয়েবসাইটের বিশদ বিবরণের সঙ্গে ক্লায়েন্টের দেওয়া প্যানের তথ্য যাচাই করার পর একটি সফট কপিও রাখতে হবে বলে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আরও পড়তে পারেন: ১ এপ্রিল থেকে দাম বাড়ছে স্মার্ট টিভির! জানুন কতটা বাড়বে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.