ডিজিটাল লেনদেন সহজ করতে SBI এবং NPCI শুরু করছে RuPay SoftPoS

রূপে সফটপোসের মাধ্যমে দোকানিরা নিজেদের স্মার্টফোনের মাধ্যমে ৫ হাজার টাকা পর্যন্ত যোগাযোগবিহীন লেনদেন করতে পারবেন।

বিবি ডেস্ক: ডিজিটাল লেনদেন আরও সহজ করার জন্য দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (NPCI) শুরু করবে রুপে সফটপোস (RuPay SoftPoS)।

উপকৃত হবেন দোকানিরা

দেশে ডিজিটাল পেমেন্ট দ্রুত প্রসারিত হচ্ছে। রূপে সফটপোসের মাধ্যমে দোকানিরা নিজেদের স্মার্টফোনের মাধ্যমে ৫ হাজার টাকা পর্যন্ত যোগাযোগবিহীন লেনদেন করতে পারবেন। এতে লক্ষ লক্ষ দোকানদার উপকৃত হবেন। এর মাধ্যমে, দোকানিরা একটি ‘ট্যাপ অ্যান্ড পে’ সিস্টেমের মাধ্যমে তাঁদের স্মার্টফোনে যোগাযোগবিহীন লেনদেন করতে সক্ষম হবেন।

এসবিআই এবং এনপিসিআই শুক্রবার একটি যৌথ বিবৃতিতে বলেছে, সমাধানটি খুচরো বিক্রেতাদের জন্য তাঁদের মার্চেন্ট পয়েন্ট অব সেল টার্মিনালে নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) ভিত্তিক পদ্ধতিতে রূপান্তরিত করতে পারবেন।

ইয়নো মার্চেন্ট অ্যাপ

একই সময়ে, এসবিআই পেমেন্টস ব্যবসায়ীদের কম দামের ডিজিটাল পেমেন্ট পরিকাঠামো সরবরাহ করতে ইয়নো (YONO‌) মার্চেন্ট অ্যাপ চালু করতে চলেছে। ব্যাঙ্ক সম্প্রতি এই তথ্য প্রকাশ্যে এনেছে। YONO মার্চেন্ট অ্যাপ্লিকেশন একটি সফটপোস সমাধান হিসাবে কাজ করবে। এর জন্য, এসবিআই পেমেন্টস গ্লোবাল পেমেন্ট প্রযুক্তি সংস্থা ভিসার সঙ্গে যৌথ উদ্যোগ নিয়েছে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.