BHIM UPI থেকে ডিজিটাল লেনদেনে সমস্যায় পড়ছেন? অভিযোগ জানানোর নতুন সুবিধা চালু করেছে NPCI

চালু হয়েছে ‘ইউপিআই হেল্প’। ব্যাপারটা আসলে কী, জেনে নিন বিশদে…

বিবি ডেস্ক: ডিজিটাল লেনদেনের জন্য ভিম ইউপিআই (BHIM UPI) ব্যবহার করেন এমন গ্রাহকদের জন্য এই প্ল্যাটফর্মে একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। এই নতুন সুবিধার সাহায্যে গ্রাহকরা তাঁদের মুলতুবি লেনদেনের স্থিতি জানতে এবং অভিযোগ দায়ের করতে পারবেন।

ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (NPCI) ভিম ইউপিআইতে ‘ইউপিআই হেল্প’ শুরু করেছে। গ্রাহক নিজের লেনদেনের স্থিতি জানতে এবং লেনদেন সম্পর্কিত অভিযোগের জন্য ইউপিআই হেল্প ব্যবহার করতে পারবেন। অ্যাপটিতে বাণিজ্যিক লেনদেনের জন্য অভিযোগ জানানোর সুবিধাও থাকবে।

মঙ্গলবার এনপিসিআই জানিয়েছে যে গ্রাহক-বান্ধব এবং স্বচ্ছ সমাধান ব্যবস্থা তৈরির লক্ষ্যে আরবিআইয়ের নির্দেশিকা মেনে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কোন ব্যাঙ্কের গ্রাহকরা এই সুবিধাটি নিতে পারবেন?

এনপিসিআই প্রাথমিক ভাবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্কের গ্রাহকদের জন্য ভিম অ্যাপে এই বৈশিষ্ট্যটি চালু করেছে।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক এবং টিজেএসবি সমবায় ব্যাঙ্কের গ্রাহকরাও খুব তাড়াতাড়ি ইউপিআই-হেল্পের সুবিধা নিতে পারবেন। এনপিসিআই বলেছে, ইউপিআই ব্যবহারকারী অন্যান্য ব্যাঙ্কের গ্রাহকরাও আগামী দিনে এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন।

এনপিসিআই জানিয়েছে, “ইউপিআই-হেল্প অনলাইনে ব্যক্তি থেকে ব্যক্তির লেনদেনের জন্য অভিযোগগুলির সমাধান করতে পারে। পাশাপাশি ব্যবহারকারী কোনো পদক্ষেপ ছাড়াই মুলতুবি লেনদেনের ক্ষেত্রেও ইউপিআই-হেল্প সক্রিয় ভাবে অ্যাপটিতে লেনদেনের চূড়ান্ত স্থিতি জানাতে স্বয়ংক্রিয় ভাবে আপডেট দেওয়ার চেষ্টা করবে”।

প্রসঙ্গত, ২০১৬ সালে নোটবন্দির অংশ হিসেবে ব্যাঙ্কগুলির মাধ্যমে সরাসরি ই-পেমেন্ট সহজতর করা এবং ক্যাশলেস লেনদেনের দিকে চালনা করার উদ্দেশ্যে শুরু হয়েছিল এই ভারতীয় মোবাইল পেমেন্ট অ্যাপ। এর ব্যবহারকারীর সংখ্যাও ক্রমশ বেড়েছে।

আরও পড়তে পারেন: আপনার কি ১৫ বছরের পুরনো গাড়ি-বাইক আছে? আরসি-র জন্য কয়েকগুণ বেশি ফি দিতে হবে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.