পেট্রোলের দামে ছাড় পেতে সুবিধা নিতে পারেন এই ৫টি পদ্ধতির

বিবিডেস্ক: ১ অক্টোবর থেকে পেট্রোল পাম্পগুলিতে ক্রেডিট কার্ডের মাধ্যমে জ্বালানি তেল কেনার উপর আর কোনো ছাড় পাওয়া যাবে না। ২০১৬ সালের কেন্দ্রের নোটবাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর ডিজিটাল লেনদেনে আগ্রহ বাড়াতে ক্রেডিট কার্ডে জ্বালানি কেনার উপর ওই বিশেষ ছাড়ের বন্দোবস্থ করা হয়েছিল।

কেন্দ্র পেট্রোল পাম্প থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে জ্বালানি কেনার জন্য রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে .৭৫% ছাড় দেওয়ার নিয়ম চালু করেছিল, সেই নিয়মই প্রত্যাহার করা হল। তবে ক্রেডিট কার্ডে তা না পাওয়া গেলেও অন্য পথ খোলা রয়েছে সুবিধা পাওয়ার। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলিরই অন্যতম পাঁচটি।

১. ই-ওয়ালেট

পেটিএম অথবা ফোনপে-র মতো সংস্থাগুলি নিজেদের গ্রাহকদের জন্য ই-ওয়ালেটে জ্বালানি তেল কেনার জন্য ক্যাশব্যাকের সুবিধা বজায় রেখেছে। সম্প্রতি সংস্থা নির্ধারিত পেট্রোল পাম্প থেকে জ্বালানি তেল কেনার উপর ছাড়ের পরিমাণ আরও বাড়ানো হয়েছে। ন্যূনতম ৫০ টাকার লেনদেনের জন্য সর্বোচ্চ ৭৫ টাকা পর্যন্ত ক্যাশব্যাকের অফার চালু করা হয়েছে।

২. আইসিআইসিআই এইচপিসিএৱ কোরাল ক্রেডিট কার্ড

আইসিআইসিআই ব্যাঙ্ক এইচপিসিএল কোরাল ক্রেডিট কার্ড জ্বালানি তেলের দামের উপর ২.৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাকের দিয়ে থাকে। এই আইসিআইসিআই কার্ডের ব্যবহার করে ক্রেতা জ্বালানি কেনার ২.৫ শতাংশ ক্যাশব্যাকের পাশাপাশি ১ শতাংশ সারচার্জও ছাড় পেতে পারেন। এই কার্ডের জন্য বার্ষিক ফি নেওয়া হয় ১৯৯ টাকা।

৩.ডেবিট কার্ড

ক্রেডিট কার্ডে ছাড় বাতিল হলেও ডেবিট কার্ডে তা আগের মতোই জারি থাকছে। কোনো কোনো ব্যাঙ্ক নিজেদের ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে জ্বালানি তেল কেনার উপর ১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে।

৪. স্ট্যান্ডার্ড চার্টার্ড কার্ড

স্ট্যান্ডার্ড চার্টার্ড সুপার ভ্যালু টাইটানিয়াম ক্রেডিট কার্ড ক্রেতাকে জ্বালানির জন্য মোট ব্যয়ের উপর ৫ শতাংশ ক্যাশব্যাক দিয়ে থাকে। তবে এটা শুধুমাত্র জ্বালানি কেনার ব্যয়ে সীমাবদ্ধ নয়, এতে ফোন এবং অন্যান্য ইউটিলিটি বিলও অন্তর্ভুক্ত রয়েছে। এই কার্ডের জন্য বার্ষিক ফি ৭৫০ টাকা নেওয়া হয়।

৫. বিপিসিএল এসবিআই কার্ড

বিপিসিএলের পেট্রোল পাম্পগুলিতে জ্বালানি তেলের জন্য ৪.২৫ শতাংশ পর্যন্ত মূল্য ফেরত পাওয়া যায়। ৪,০০০ টাকা পর্যন্ত প্রতিটি লেনদেনে এক শতাংশ জ্বালানি সারচার্জ ছাড় পাওয়া যায়, যা ৪.২৫ শতাংশ মূল্যের সঙ্গে অন্তর্ভুক্ত রয়েছে। এই কার্ডটির বার্ষিক ফি ৪৯৯ টাকা।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.