অনলাইনে কী ভাবে পিএফ ট্রান্সফার করবেন? দেখে নিন ১০টি ধাপে

currency
প্রতীকী ছবি

বিবিডেস্ক: কর্মীদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) গচ্ছিত অর্থ নিয়ন্ত্রণ করে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। যে কোনো সংস্থায় ২০ জন অথবা তার বেশি কর্মী থাকলেই পৃথক ভাবে ইপিএফও-র সদস্য হওয়া যায়। একই সঙ্গে কোনো কর্মী নিয়োগকারী বদল করলে ইপিএফে গচ্ছিত নিজের অর্থ নতুন নিয়োগকারীর কাছে ট্রান্সফার করে নিতে পারেন। কী ভাবে?

১. এক নিয়োগকারীর কাছে থেকে নতুন নিয়োগকারীর কাছে ইপিএফ ট্রান্সফারের জন্য ‘ইপিএফও মেম্বার পোর্টালে’ লগ-ইন করতে হবে। নিজের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন এবং পাসওয়ার্ড দিয়ে এই পোর্টালে লগ-ইন করা যায়। নিজের মাসিক বেতনের স্লিপে এই ইউএএন উল্লেখ করা থাকে।

২. পোর্টালে লগ-ইনের পর হোম পেজ-এ গিয়ে ‘অনলাইন সার্ভিসেস’ ট্যাব সিলেক্ট করতে হবে। সেখানে অনলাইন ট্রান্সফারের জন্য ‘ট্রান্সফার রিকোয়েস্ট’ সিলেক্ট করতে হবে।

৩. ‘ট্রান্সফার রিকোয়েস্ট’-এ ক্লিক করলে কর্মীর নিজের ব্যক্তিগত তথ্যগুলি দেখা যাবে।

৪. সেখানে ইপিএফ নম্বর, জন্মতারিখ, নিয়োগের তারিখ-সহ একাধিক বিষয়গুলি ভালো করে যাচাই করে নিতে হবে।

৫. এর পর ‘প্রিভিয়াস অ্যাকাউন্ট’ সিলেক্ট করতে হবে। যেটিকে ট্রান্সফার করা হবে, সেটির উপর ক্লিক করে ‘সাবমিট’ করতে হবে।

৬. ব্যবহারকারীর রেজিস্টার্ড মোবাইলে নম্বরে তৎক্ষণাৎ একটি ওয়ান টাইম পাসওয়ার্ড বা ‘ওটিপি’ আসবে। ‘ওটিপি’ দেওয়ার পর ট্রান্সফারের জন্য নতুন একটি ফর্ম খুলে যাবে।

৭. ওই ফর্মটিতে সাক্ষর করতে হবে এবং সেটিকে আগের নিয়োগকারীর কাছে পাঠাতে হবে।

৮. একই ভাবে ইপিএফ ট্রান্সফারের জন্য একটি অনলাইন নোটিফিকেশন আসবে। নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য যাচাই হয়ে যাওয়ার পর সেটিকে ইপিএফও অফিসে ফরোয়ার্ড করতে হবে।

৯. ইপিএফও ওই আবেদন সম্পূর্ণ করবে। এর মাঝে আবেদনের স্টে‌টাস দেখার জন্য পোর্টালের অনলাইন সার্ভিসেসের মধ্যে গিয়েই ‘ট্র্যাক ক্লেম স্টেটাস’ মেনুতে তা দেখা যাবে।

১০. ইপিএফ ট্রান্সফারের পাশাপাশি যে কোনো সদস্য ওই পোর্টাল থেকে নিজের পিএফ ফাইলান সেটলমেন্ট, পেনশন উইথড্রয়াল বেনিফিট, পিএফের অংশবিশেষের প্রত্যাহার সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.