এই তারিখের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করুন, অন্যথায় জরিমানা!

এখনও পর্যন্ত যাঁরা আধারের সঙ্গে প্যান লিঙ্ক করেননি, নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার পরে তাঁরা জরিমানার মুখেও পড়তে পারেন।

বিবি ডেস্ক: আধার কার্ড এবং প্যান কার্ড দু’টি গুরুত্বপূর্ণ নথি। প্যান কার্ডটি আর্থিক উদ্দেশ্যে ব্যবহৃত হয়, অন্যদিকে আধার কার্ডটি একাধিক কার্য সম্পাদন করতে এবং সচিত্র পরিচয়পত্র হিসেবে ব্যবহৃত হয়। এই আধার কার্ড এবং প্যান কার্ডের লিঙ্কের প্রক্রিয়া দীর্ঘদিন ধরেই চলছে। তবে এখনও পর্যন্ত যাঁরা আধারের সঙ্গে প্যান লিঙ্ক করেননি, নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার পরে তাঁরা জরিমানার মুখেও পড়তে পারেন।

প্যান-আধার কার্ডের লিঙ্ক করার শেষ তারিখটি ৩১ মার্চ, ২০২১। এমন পরিস্থিতিতে, যদি এই তারিখের মধ্যে প্যান কার্ডটি আধার কার্ডের সঙ্গে যুক্ত না হয়, তবে জরিমানাও দিতে হতে পারে। এ ছাড়া, যাঁরা ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান কার্ড যুক্ত করবেন না না, তাঁদের প্যান কার্ডটি ২০২১ সালের ১ এপ্রিল থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে।

ভারত সরকার প্যান (পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর) এবং আধার লিঙ্ক বাধ্যতামূলক করেছে। বর্তমান আইন অনুযায়ী, আয়কর রিটার্ন (আইটিআর) জমা দেওয়ার জন্য প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা বাধ্যতামূলক। এটা না করলে ১০ হাজার টাকা জরিমানা হতে পারে এবং প্যান কার্ডটিও নিষ্ক্রিয় হয়ে যাবে।

কী ভাবে অনলাইনে লিঙ্ক করবেন?

আপনি যদি অনলাইনে আধার-প্যান লিঙ্ক করতে চান তবে আপনাকে www.incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে যেতে হবে।

ই-ফাইলিং পোর্টালে লিঙ্ক আধার বিকল্পটি বেছে নিতে হবে।

এখানে আপনি নিজের আধার নম্বর, প্যান নম্বর, নাম এবং কোড পূরণ করে প্যান- আধার লিঙ্ক করাতে পারেন।

লিঙ্ক না করালে কী হবে?

অনেক সুযোগ-সুবিধা পাবেন না। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) ঘোষণা করেছে, সমস্ত ভারতীয় নাগরিককে অবশ্যই মেয়াদ শেষ হওয়ার আগে নিজের প্যান এবং আধার কার্ডটি লিঙ্ক করতে হবে।

যা না করা হলে আর্থিক লেনদেনের জন্য তাদের প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা সরকারি পেনশন, বৃত্তি, এলপিজি ভরতুকি ইত্যাদির সুবিধা পাওয়া যাবে না।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.