দেশীয় অ্যাপ স্টোর আনার জোর প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র, সংসদে জানালেন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ

আগামী দিনে ভারত মোবাইল অ্যাপের ক্ষেত্রে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে একটি বড়োসড়ো জায়গা দখল করবে, আশাবাদী কেন্দ্রীয় সরকার।

বিবি ডেস্ক: কেন্দ্রীয় সরকার নিজস্ব মোবাইল অ্যাপ স্টোর তৈরি করতে আগ্রহী। বৃহস্পতিবার সংসদে এই তথ্য পেশ করে সরকার। বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারের ক্ষেত্রে ভারত বিশ্বে শীর্ষে রয়েছে।

মোবাইল অ্যাপ তৈরিতে জন্য উৎসাহ

মন্ত্রী রাজ্যসভায় বলেন, ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির পাশাপাশি সরকার ভারতীয় উদ্ভাবকদের মোবাইল অ্যাপ তৈরিতে উৎসাহিত করছে এবং আগামী দিনে ভারত এই ক্ষেত্রে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে একটি বড়োসড়ো জায়গা দখল করবে।

তিনি বলেন, সরকার মোবাইল সেবা অ্যাপ স্টোরকে (Mobile Seva App Store) বিনামূল্যে অ্যাপ্লিকেশন দেওয়ার অনুমতি দিয়েছে।

তাঁর কথায়, “আমাদের মোবাইল সেবা অ্যাপে সমস্ত কিছু রয়েছে এবং মোট ৮.৬৫ কোটি মানুষ এটি ডাউনলোড করেছেন। সঠিক দিকেই এই প্রক্রিয়া এগিয়ে চলেছে। আমরা ভারতীয়দের জন্য মেক ইন ইন্ডিয়া অ্যাপ্লিকেশন প্রচার করছি। আমরা আত্মনির্ভর ভারত মোবাইল অ্যাপ উদ্ভাবনী প্রতিযোগিতা শুরু করেছি। যার মধ্যে ৬৯৪০ অ্যাপ বিকাশকারীরা এগিয়ে এসেছিল। এর মধ্যে আমরা ৯টি বিভাগে ২৫ জনকে বেছে নিয়েছিলাম। তাঁদের পুরষ্কারও দেওয়া হয়েছিল”।

সাইবার সুরক্ষার প্রশ্নে

‘মেসেজিং এবং কলিং অ্যাপ’ শুরু করার বিষয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সাইবার সুরক্ষা চূড়ান্ত গুরুত্বপূর্ণ বিষয়। এমন অ্যাপ্লিকেশন বিকাশকারীকে কোনো উৎসাহ দেওয়া হবে না, যার তৈরি অ্যাপ ঝুঁকির কারণ হতে পারে।

তিনি বলেন, ইতিমধ্যে একটি মোবাইল সেবা অ্যাপ্লিকেশন রয়েছে এবং রাজ্য সরকারের মেসেজিং সেন্টারও রয়েছে। তবে আমরা চাই সরকারের বাইরে থেকে আরও অনেক নতুনত্ব আসুক। সাইবার সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে যে পণ্যগুলিতে প্রশ্ন চিহ্নে থাকবে, সেগুলি নিয়ে পদক্ষেপ নিতেই হবে। ইতিমধ্যে সাইবার সুরক্ষার কথা মাথায় রেখে আমরা কিছু অ্যাপ বন্ধ করে দিয়েছি”।

আরও পড়তে পারেন: এই তারিখের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করুন, অন্যথায় জরিমানা!

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.