করোনার ধাক্কায় প্রথম ত্রৈমাসিকে আয় কমেছে ভারতীয় তথ্য-প্রযুক্তি সংস্থাগুলির

বিবি ডেস্ক : করোনা ভাইরাসের ধাক্কায় জুন মাসে আয় কমেছে ভারতের তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির। গত মাসে প্রায় ৫ থেকে ১০ শতাংশ আয় পড়েছে সংস্থাগুলির। কারণটা অবশ্যই আমেরিকা এবং ইউরোপের দেশগুলিতে করোনা ভাইরাসের জেরে লকডাইন।

এর ফলে গত তিন মাসে প্রযুক্তি সংক্রান্ত খরচে লাগাম টেনেছে দেশগুলি। ভারতীয় তথ্য প্রযুক্তি সংস্থাগুলির আয় অনেকটাই নির্ভর এই দেশগুলির উপর। ফলে আয় কমেছে উল্লেখযোগ্য ভাবে।

গত তিন মাস ধরে লকডাউনের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে পর্যটন, পরিবহণ, তেল ও গ্যাস এবং খুচরা ব্যবসায়। ব্যবসায়ে ক্ষতির কারণে অনেক সংস্থা নিজেকে দেউলিয়া ঘোষণা করেছে।

আইটি সেকটর বিশ্লেষক অনিকেত পান্ডে জানিয়েছেন, গত মাস ব্যাপী লকডাউনের জেরে যে ধাক্কা লেগেছে তা দ্বিতীয় ত্রৈমাসিকেও সামল দিয়ে যাবে না।

আগামী ৯ জুলাই দেশের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা তাদের তাদের প্রথম ত্রৈমাসিকের আয়ের হিসাব জানাবে। করোনা পরিস্থিতিতে তথ্য-প্রযুক্তি সংস্থা হিসাবে প্রথম তারা এই হিসাব পেশ করবে। এর পর ১৪ জুলাই উইপ্রো তাদের প্রথম ত্রৈমাসিকের হিসাব জানাবে।

প্রথম ত্রৈমাসিকে টিসিএসের প্রায় ৬ শতাংশ আয় কমবে বলে মনে করা হচ্ছে। ইনফোসিসের আয় কমবে ৫ শতাংশ, এইচসিএল টেকনোলজিস আয় পড়বে ৮ শতাংশ। টেক মহিন্দ্রার ৯ শতাংশ এবং উইপ্রোর ৭.৫ শতাংশ।

খরচ কমানোর জন্য একাধিক পদক্ষেপ নেওয়া সত্ত্বে এই ত্রৈমাসিকে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির আয় কমবে। তেমনটাই মনে করছেন তথ্য-প্রযুক্তি সেকটর বিশ্লেষক মধু বাবু।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.