ইউপিআই অ্যাপে ইচ্ছেমতো লেনদেনের দিন শেষ? শীঘ্রই কার্যকর হতে পারে ঊর্ধ্বসীমা

UPI

বিবি ডেস্ক: শীঘ্রই ফোন পে (PhonePe), গুগল পে (Google Pay) এবং অন্যান্য ইউপিআই (UPI) অ্যাপের মাধ্যমে সীমাহীন লেনদেন করার সুবিধা হারাতে হতে পারে গ্রাহকদের। সূত্রের খবর, এ ধরনের অ্যাপে উর্ধ্বসীমা আরোপ হতে পারে আগামী ৩১ ডিসেম্বর।

ঘুচবে একাধিপত্য

ইউপিআই অ্যাপের লেনদেনের সীমা বেঁধে দেওয়ার প্রস্তাব নিয়ে আলোচন চলছে অনেক দিন ধরেই। সেই প্রস্তাবই এ বার কার্যকর করতে পারে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (NPCI)। যা ইউপিআই অ্যাপ প্রোভাইডার (TPAP)-দের ভলিউম ক্যাপ সীমিত করবে।

বর্তমানে প্রায় ৮০ শতাংশ অংশীদারিত্ব নিয়ে বাজারে আধিপত্য বিস্তার করছে ফোন পে এবং গুগল পে-র মতো অ্যাপগুলি। যে কোনো ইউপিআই অ্যাপের একাধিপত্য এড়াতে, এনসিপিআই ২০২২ সালের নভেম্বরে ৩০ শতাংশ ভলিউম ক্যাপের একটি প্রস্তাব পাঠায়। ওই প্রস্তাব আরবিআইকে দিয়ে অনুমোদন করতে চায় সংস্থা। বলে রাখা ভালো, এ মুহূর্তে ফোন পে, গুগল পে এবং পেটিএম-এর মতো অ্যাপে লেনদেনের কোনো ঊর্ধ্বসীমা নেই।

সমস্যার সমাধান শীঘ্রই

জানা গিয়েছে, এনপিসিআই-এর প্রস্তাবটি অনুসরণ করে বর্তমান স্থিতাবস্থাকে ব্যাপক ভাবে বোঝার জন্য একটি সভা অনুষ্ঠিত হয়েছিল। রিপোর্টে দাবি করা হয়েছে, ওই বৈঠকে এনপিসিআই, অর্থমন্ত্রক এবং আরবিআই-এর ঊর্ধ্বতন আধিকারিকরা উপস্থিত ছিলেন। তবে এখনও পর্যন্ত কোনো সিদ্ধান্তের কথা জানা যায়নি।

কিছু রিপোর্ট অনুযায়ী, এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট অংশীদাররা এনপিসিআই-কে সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছিল এবং আপাতত এটি পরীক্ষামূলক অবস্থানে রয়েছে। তবে এমনটাও ধারণা করা হচ্ছে, সম্ভবত ডিসেম্বরের শেষে ইউপিআই লেনদেনে সীমা বাস্তবায়নের সমস্যাটির সমাধান হয়ে যাবে।

স্যুইচিং ফি মকুব

এ দিকে, এনপিসিআই সম্প্রতি বলেছে, বছরের শেষ অবধি পয়েন্ট অব সেলস (PoS) এবং ই-কমার্স লেনদেনের জন্য সমস্ত RuPay ইস্যুকারী এবং সদস্য ব্যাঙ্কগুলির জন্য স্যুইচিং ফি মকুব করা হয়েছে। সোমবার একটি বিবৃতি জারি করে এই স্যুইচিং ফি মকুবের কথা জানায় সংস্থা। আগে পিওএস এবং ই-কমার্স লেনদেনের জন্য কার্ড ইস্যুকারী ব্যাঙ্ক .৬০ টাকা টাকা এবং কার্ড গ্রহণকারী ব্যাঙ্কের চার্জ ছিল .৩০ টাকা।

আরও পড়ুন: পিপিএফে বিনিয়োগ করে কোটিপতি হতে চান? মাসে কত টাকা জমাতে হবে?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.