গম রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিন, নির্মলার কাছে আবেদন কৃষকদের

wheat

নয়াদিল্লি: গম (Wheat) এবং অন্যান্য কিছু কৃষিজাত দ্রব্যের (Agricultural Products) রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Finance Minister Nirmala Sitaraman) কাছে অনুরোধ করলেন কৃষক সংগঠনের সদস্যরা।

প্রাক বাজেট (Budget) বিষয়ক এক আলোচনায় এই অনুরোধ জানান কৃষকরা। ওই ভার্চুয়াল বৈঠকে গমের মতো কৃষিপণ্যের উপর থেকে রফতানি শুল্ক তুলে নেওয়ার আর্জি জানানো হয়েছে। লোকসান এড়াতে বরং দাবি উঠেছে, ন্যূনতম সহায়ক মূল্যের কম দামের কৃষিপণ্যগুলির আমদানিতে বিধিনিষেধ বসাক সরকার।

কী দাবি

বৈঠকে যোগদানকারী সংগঠন কনর্সোটিয়াম অব ইন্ডিয়ান ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রঘুনাথ দাদা পাতিল বলেন, গম এবং খুদ রফতানিতে কেন্দ্রের বিধিনিষেধ আরোপের ফলে ভারতে কৃষকদের আয় মার খাচ্ছে। তাই অর্থমন্ত্রীর কাছে কোনও কৃষিপণ্য রফতানির উপরেই নিয়ন্ত্রণ না রাখার আর্জি জানিয়েছেন তিনি। সেই সঙ্গে দাবি করেছেন, দেশে ভোজ্যতেল জোগানের ক্ষেত্রে আমদানি নির্ভরতা কমাতে পামের পরিবর্তে সয়াবিন, সর্ষে, বাদাম, সূর্যমুখীর মতো দেশীয় তৈলবীজের উৎপাদন বাড়ানোর ব্যবস্থা করা জরুরি।

কী পদক্ষেপের আর্জি

এ দিনের বাজেট আলোচনায় কৃষক প্রতিনিধিরা প্রক্রিয়াজাত খাবারে কর বৃদ্ধি এবং কৃষি ক্ষেত্রে মানব সম্পদের উন্নয়নের আর্জিও জানিয়েছেন। একাধিক টুইটে ভারত কৃষক সমাজের চেয়ারম্যান অজয় বীর জাখরের অভিযোগ, অনেক রাজ্যই কৃষি ক্ষেত্রের শূন্য পদগুলি পূরণ করছে না। ফলে এখানে রাসায়নিকের ব্যবহার-সহ আরও কিছু গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে সমস্যা হচ্ছে।

আরও পড়ুন: ইউপিআই অ্যাপে ইচ্ছেমতো লেনদেনের দিন শেষ? শীঘ্রই কার্যকর হতে পারে ঊর্ধ্বসীমা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.