১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক ৪, কী খুলতে পারে, কী খুলবে না

বাংলাbiz ডেস্ক: দেশ জুড়ে পরবর্তী আনলক প্রক্রিয়া শুরু হতে চলেছে ১ সেপ্টেম্বর থেকে। চলতি সপ্তাহের শেষেই কেন্দ্রীয় সরকার চতুর্থ দফার আনলক (Unlock 4) সংক্রান্ত নির্দেশিকা জারি করতে পারে।

দেশে করোনাভাইরাসে (coronavirus) আক্রান্তের সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে কোন কোন ক্ষেত্র একেবারেই বন্ধ থাকবে কেন্দ্রীয় সরকার শুধুমাত্র সেটুকুই ঘোষণা করবেন। বাকি ক্ষেত্রে কাজ শুরু করার অনুমতি মিলবে বলে ধরে নেওয়া যায়।

তবে কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউনের কড়াকড়ি বজায় থাকবে।

করোনাভাইরাস সংক্রমণ রুখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫ মার্চ থেকে দেশ জুড়ে লকডাউন ঘোষণা করেন। দফায় দফায় সেই লকডাউন পর্ব ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়।

তার পর ১ জুন থেকে শিল্পক্ষেত্রে এবং অফিস-কাছারিতে কাজ শুরু হলে শুরু হয় আনলক পর্ব। তারই সূত্র ধরে ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক ৪।

এক নজরে দেখে নেওয়া যাক, আনলক ৪ পর্বে কী খুলতে পারে আর কী বন্ধ থাকতে পারে –

(১) মেট্রো ট্রেন সার্ভিস চালু হতে পারে বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে দিল্লি ও পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রকে আগেই অনুরোধ করেছে। সারা দেশে মেট্রো সার্ভিস সেই ২৫ মার্চ থেকেই বন্ধ আছে।

(২) বাড়িতে নিয়ে যাওয়ার জন্য কাউন্টার থেকে মদ বিক্রির ছাড়পত্র পেতে পারে পানশালাগুলি। এত দিন পানশালাগুলিকে খোলার অনুমতি দেওয়া হয়নি।

(৩) এখনই হয়তো স্কুল-কলেজ খুলছে না, তবে বিশ্ববিদ্যালয়, আইআইটি, আইআইএম-এর মতো উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় কি না সে নিয়ে আলোচনা চলছে।

(৪) ১ সেপ্টেম্বর থেকে সিনেমাহল খোলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

(৫) সামাজিক, রাজনৈতিক, বিনোদনমূলক, সাংস্কৃতিক, ধর্মীয়, শিক্ষামূলক, ক্রীড়া-সহ বড়ো ধরনের  বিভিন্ন সমাবেশের উপর থেকে নিষেধাজ্ঞা ওঠার কোনো সম্ভাবনা নেই।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.