প্রবল আর্থিক চাপের মুখে ভোডাফোন আইডিয়া, এবার সম্পদ বিক্রি করে তহবিল সংগ্রহ করতে চায়

ভোডাফোন আইডিয়া

বিবি ডেস্ক : প্রবল আর্থিক চাপের মুখে দাঁড়িয়ে দেশের অন্যতম মোবাইল পরিষেবা ব্র্যান্ড ভোডাফোন-আইডিয়া। এবার সম্পদ বিক্রি করে টাকা তোলার রাস্তায় হাঁটতে চায় তারা।

ভোডাফোন এবং আইডিয়া এই দুটি কোম্পানি সংযুক্তিকরণের পর ব্র্যান্ডের নতুন নাম হয় Vi। বর্তমানে সংস্থাটি এক বিলিয়ন ডলার অর্থাৎ ৭,৪০০ কোটি টাকা বাজার থেকে তুলতে চাইছে।

সে কারণে, তারা ইতিমধ্যেই তাদের বেশ কিছু সম্পদ বিক্রির পরিকল্পনা করেছে। এই সম্পদের তালিকা রয়েছে, ব্রডব্যান্ড সাবসিডিয়ারি, অপটিক ফাইভার ইউনিট এবং তিনটে ডাটা সেন্টার ব্যবসা।

এই টেলিকম সংস্থাটি ঋণ এবং ইক্যুইটির মিশ্রণে ২৫,০০ কোটি টাকা তহবিল সংগ্রহের চেষ্টা করছে। এ জন্য তারা একটি বিনিয়োগকারীর সঙ্গে বৈঠকের পর সদর্থক কোন রাস্তা বার করতে ব্যর্থ হয়েছে।

সূত্রের খবর, বেশ কয়েকটি আন্তর্জাতিক ব্যাঙ্কের সঙ্গেও ঋণ নেওয়ার ব্যাপারে কথা হয়েছে ভোডাফোন-আইডিয়ার। তারা চাইছে ব্যাঙ্কের কাছে জামানত হিসাবে রাখা সিকিউরিটি ব্যবহার করে বিনিযয়োগকারীদের থেকে ২৫,০০০ কোটি টাকা তুলতে।

ডিসেম্বর ২০২১ থেকে এপ্রিল ২০২২-এর মধ্যে ভোডাফোন আইডিয়াকে ২২,৫০০ কোটি ফেরত দিতে হবে। এর মধ্যে রয়েছে, নিয়মিত ঋণ, অ্যাডজাস্টেড গ্রস রেভিনি (AGR) এবং স্পেকট্রামের বকেয়া টাকা।

সংস্থাটির পক্ষে বিষয়টি যথেষ্ট উদ্বেগের, কারণ মার্চ ত্রৈমাসিকে ৬,৯৮৫.১ কোটি টাকা লোকসান হয়েছে। ৩১ মার্চের হিসাবে তাদের হাতে নগদ ব্যালেন্স ছিল ৩৫০ কোটি টাকা।

আরও পড়তে পারেন

প্রচণ্ড চাপের মুখে রয়েছে টেলিকম ইন্ডাস্ট্রি, শুল্ক বাড়ানোর পক্ষে সওয়াল করলেন সুনীল মিত্তাল

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.