আচমকা ইউকো ব্যাঙ্কের কিছু অ্যাকাউন্টে জমা পড়ল কোটি কোটি টাকা! তারপর…?

uco bank

প্রযুক্তিগত ত্রুটির কারণে ইউকো ব্যাঙ্কের কিছু অ্যাকাউন্টে জমা ৮২০ কোটি টাকা, এখনও পর্যন্ত উদ্ধার ৭৯ শতাংশ

দেশের অন্যতম সরকারি ব্যাঙ্ক ইউকো ব্যাঙ্কের (UCO Bank) অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে প্রায় ৮২০ কোটি টাকা জমা হয়েছে। ব্যাঙ্ক জানিয়েছে যে এই টাকা প্রযুক্তিগত ত্রুটির কারণে জমা হয়েছিল, যা এখন তুলে নেওয়া হচ্ছে।

ব্যাঙ্ক জানিয়েছে, এখনও পর্যন্ত ৬৪৯ কোটি টাকা অর্থাৎ ৭৯ শতাংশ টাকা ফেরত এসেছে। ইমিডিয়েট পেমেন্ট সিস্টেমের (IMPS) মাধ্যমে ব্যাঙ্কের কিছু অ্যাকাউন্টে ভুলবশত এই টাকা জমা হয়েছে বলে জানা গিয়েছে।

ইউকো ব্যাঙ্ক বুধবার জানিয়েছে, বিভিন্ন সক্রিয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে, ব্যাঙ্ক প্রাপকদের অ্যাকাউন্টগুলি ব্লক করেছে এবং ৮২০ কোটি টাকার মধ্যে ৬৪৯ কোটি টাকা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে, যা মোট পরিমাণের প্রায় ৭৯ শতাংশ। তবে এটি অভ্যন্তরীণ কোনো প্রযুক্তিগত ত্রুটি না কি ব্যাঙ্ক হ্যাক করার চেষ্টা, তা এখনও পর্যন্ত স্পষ্ট হয়নি।

জানা গিয়েছে, অবশিষ্ট ১৭১ কোটি টাকা পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে ইউকো ব্যাঙ্ক। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলিকেও এই বিষয়ে অবহিত করা হয়েছে।

ঘটনায় প্রকাশ, ১০-১৩ নভেম্বর সময়কালে, ব্যাঙ্ক লক্ষ্য করেছিল যে আইএমপিএস-এ একটি প্রযুক্তিগত সমস্যার কারণে, অন্যান্য ব্যাঙ্কের হোল্ডারদের শুরু করা কিছু লেনদেনের ফলে ইউকো ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডারদের কাছ থেকে অর্থের প্রকৃত রসিদ ছাড়াই ক্রেডিট হয়ে গিয়েছিল।

এ দিকে, বৃহস্পতিবারেও বাজারের গতি অব্যাহত, ৬৬ হাজার পয়েন্টের কাছাকাছি সেনসেক্স। কিন্তু ইউকো ব্যাঙ্কের শেয়ার বিএসইতে ১.৫৩ শতাংশ কমে ৩৯.২২ টাকায় বন্ধ হয়েছে। সেপ্টেম্বর ত্রৈমাসিকে ব্যাঙ্কের নিট মুনাফা ২০ শতাংশ কমে ৪০২ কোটি টাকা হয়েছে, যা এক বছর আগের একই ত্রৈমাসিকে ছিল ৫০৫ কোটি টাকা।

আরও পড়ুন: শেষ ৬ বছরে কর্মসংস্থানের সুযোগ কতটা বেড়েছে? জানাল এসবিআই রিপোর্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.