সুধা মূর্তি, শঙ্কর মহাদেবনরা তৈরি করবেন এনসিইআরটি সিলেবাস

sudha shamkar

এনসিইআরটি (NCERT) প্যানেলে অন্তর্ভুক্ত হল দেশের সুপরিচিত লেখক এবং ইনফোসিস-এর প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির স্ত্রী সুধা মূর্তির নাম। স্কুলের চলতি পাঠ্যক্রম সংশোধন এবং একটি নতুন পাঠ্যক্রম তৈরি করতে কেন্দ্রীয় সরকারের গঠিত কমিটিতে তাঁর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

কারা রয়েছেন কমিটিতে

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সুধা মূর্তি ছাড়াও প্যানেলে রয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান বিবেক দেবরয়, উপদেষ্টা কমিটির সদস্য সঞ্জীব সান্যাল, গায়ক ও সঙ্গীতকার শঙ্কর মহাদেবন। অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন বিশিষ্ট গণিতবিদ সুজাতা রামদোরাই, ব্যাডমিন্টন খেলোয়াড় ইউ বিমল কুমার, সেন্টার ফর পলিসি স্টাডিজের চেয়ারপারসন এমডি শ্রীনিবাস এবং ভারতীয় ভাষা সমিতির চেয়ারপারসন চামু কৃষ্ণ শাস্ত্রী।

কী কাজ করবে কমিটি

পড়ুয়া পাঠ্যক্রম তৈরি ও সংশোধন করার জন্য ১৯ সদস্যের একটি জাতীয় পাঠ্যক্রম এবং শিক্ষণ সামগ্রী কমিটি (NCTC) গঠন করেছে এনসিইআরটি। ন্যাশনাল ইনস্টিটিউট অফ এডুকেশনাল প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের চ্যান্সেলর মহেশ চন্দ্র পন্তকে এই কমিটির চেয়ারম্যান করা হয়েছে। এই কমিটি দেশের স্কুল শিক্ষার জন্য সিলেবাস এবং পাঠ্যপুস্তক প্রকাশকদের জন্য একটি রোডম্যাপ তৈরি করে দেবে।

উল্লেখযোগ্য ভাবে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাস এবং বই আনার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। এখন এই কমিটিকে সেই দায়িত্ব দেওয়া হয়েছে। এই কমিটি তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুলের সিলেবাস, পাঠ্যপুস্তক এবং পাঠদানের উপাদান তৈরি করবে।

সুধা মূর্তি কে

টাটার প্রথম মহিলা ইঞ্জিনিয়ার সুধা মূর্তি একজন সুপরিচিত লেখক এবং সমাজকর্মী। তিনি অনেক জনপ্রিয় বইয়ের লেখক। নিজের স্পষ্টবাদীতার জন্য প্রায়শই প্রচারে উঠে আসেন তিনি। মানুষ তাঁর অনুপ্রেরণামূলক বক্তব্য খুবই পছন্দ করে। নিজের সৃষ্টিশীলতার জন্য পদ্মশ্রী উপাধিতে ভূষিত হন সুধা মূর্তি।

আরও পড়ুন: চাইল্ড মিউচুয়াল ফান্ড কী? আপনার সন্তানের সোনালি ভবিষ্যৎ গড়তে কতটা সহায়ক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.