ব্যাপক চাহিদা! ২০২২-এ রেকর্ড সংখ্যক আবাসন বিক্রি

housing sector

ঠাঁই চাই। ব্যাপক চাহিদা আবাসনে। ২০২২ সাল রিয়েল এস্টেট সেক্টরের জন্য হয়ে রইল অত্যন্ত অর্থবাহী। রেকর্ড সংখ্যক বাড়ি/ফ্ল্যাট বিক্রি হয়েছে এই এক বছরে।

এক বছরে কতটা বাড়ল

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের তুলনায় ২০২২-এ আবাসন ইউনিট বিক্রির হার বেড়েছে ৫৪ শতাংশ। মূলত সাতটি শহরে রেকর্ড বিক্রি। অন্য দিকে, শেষ হতে যাওয়া বছরে আবাসনের দাম বৃদ্ধি পেয়েছে ৪-৭ শতাংশ।

আবাসন বাজারের নিরিখে ২০২২ সালে দেশের শীর্ষ ৭টি শহরে আবাসন বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে একটি সংস্থা। তাদের পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে এই সাতটি শহরে মোট ৩ লক্ষ ৬৪ হাজার ৯০০ ইউনিট আবাসন বিক্রি হয়েছে, যা ২০২১ সালের তুলনায় ৫৪ শতাংশ বেশি। ২০২১ সালে, মোট ২ লক্ষ ৩৫ হাজার ৫০০ ইউনিট বিক্রি হয়েছিল। এর আগে ২০১৪ সালে এই সংখ্যাটি ছিল ৩ লক্ষ ৪৩ হাজার। যা এখন পর্যন্ত ছিল সর্বোচ্চ।

এই পরিসংখ্যান প্রকাশের বিষয়ে, সম্পত্তি পরামর্শদাতা সংস্থা Anarock-এর চেয়ারম্যান অনুজ পুরি বলেছেন, সম্পত্তির দাম বৃদ্ধি, গৃহঋণের সুদের হার বৃদ্ধি এবং বিশ্বব্যাপী চাপ সত্ত্বেও ২০২২-এ রিয়েল এস্টেট সেক্টরের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। আবাসন বিক্রিতে ২০২৪ সালের রেকর্ড টপকে গিয়েছে এ বছর।

কোন শহরে কত বিক্রি

শহর২০২২২০২১বৃদ্ধি (শতাংশ)
এনসিআর (দিল্লি)৬৩৭১২৪০০৫৩৫৯%
এমএমআর (মুম্বই)১০৯৭৩৩৭৬৩৯৬৪৪%
বেঙ্গালুরু৪৯৪৭৮৩৩০৮৪৫০%
পুণে৫৭১৪৬৩৫৯৭৫৫৯%
হায়দরাবাদ৪৭৪৮৭২৫৪০৬৮৭%
চেন্নাই১৬০৯৭১২৫২৫২৯%
কলকাতা২১২২০১৩০৭৭৬২%
মোট৩৬৪৮৭৩২৩৬৫১৬৫৪%

আরও পড়ুন: ঋণ দিতে নারাজ ব্যাঙ্ক, অথৈ জলে বৈদ্যুতিক বাস চালানোর সরকারি পরিকল্পনা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.