৯ লক্ষ টাকার গৃহঋণে মিলবে ভরতুকি! নতুন প্রকল্প আনছে মোদী সরকার

housing

ছোট পরিবারের জন্য একটি নতুন ভরতুকিযুক্ত গৃহঋণ প্রকল্প শুরু করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, এই প্রকল্পের আওতায় নিম্ন আয়ের প্রায় ২৫ লক্ষ মানুষের সুবিধা পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, ভরতুকির পরিমাণ কতটা হবে, তা এখনও নির্ধারণ হয়নি। একটি মহলের মতে, এই ঋণ পাওয়ার যোগ্য পরিবারের চাহিদার উপর ভরতুকির পরিমাণ নির্ভর করতে পারে।

পাঁচ বছরে ব্যয় ৬০,০০০ কোটি

সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রকল্পের আওতায় পাঁচ বছরে প্রায় ৬০,০০০ কোটি টাকা ব্যয় করবে সরকার। এর আওতায় ২৫ লক্ষ গৃহঋণ আবেদনকারীকে সুবিধা দেওয়া হবে। কয়েক মাসের মধ্যে এই প্রকল্প শুরু করার পরিকল্পনা করছে মোদী সরকার। যদিও এখনও পর্যন্ত নির্দিষ্ট কোনো দিনক্ষণ ঠিক করা হয়নি।

প্রধানমন্ত্রী মোদীর ঘোষণা

চলতি বছরের ১৫ আগস্ট,স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে একটি বড়ো ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বক্তৃতা করার সময় তিনি বলেছিলেন, সরকার একটি নতুন প্রকল্পের মাধ্যমে শহরে ভাড়া বাড়িতে বসবাসকারীদের সস্তায় গৃহঋণ প্রদান করবে। এই প্রকল্পটি ভাড়া বাড়ি, বস্তি-সহ অননুমোদিত কলোনিতে বসবাসকারী মানুষকে উপকৃত করবে।

কত টাকা ঋণ মিলতে পারে

বলে রাখা ভালো, আনুষ্ঠানিক ভাবে এখনও পর্যন্ত এই প্রকল্পের কোনো বিশদ তথ্য প্রকাশ করা হয়নি। তবে, রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, নতুন এই ভরতুকিযুক্ত প্রকল্পের আওতায় ৯ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণ দেওয়া হতে পারে। এতে ৩ শতাংশ থেকে ৬.৫ শতাংশ পর্যন্ত বার্ষিক সুদে ভরতুকি মিলতে পারে।

কত দিনের জন্য ভরতুকি

রয়টার্সের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই ভরতুকি ২০ বছরের জন্য ৫০ লক্ষ টাকার কম গৃহঋণে পাওয়া যেতে পারে। সুদের উপর দেওয়া ভরতুকি সুবিধাভোগীদের গৃহঋণ অ্যাকাউন্টে জমা হতে পারে। শীঘ্রই এ বিষয়ে অনুমোদন দিতে পারে কেন্দ্রীয় মন্ত্রীসভা।

আরও পড়ুন: সুদের হার বাড়াবে কি রিজার্ভ ব্যাঙ্ক? বৈঠকে বসছে মুদ্রানীতি কমিটি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.