ছন্দ ধরে রাখল শেয়ার বাজার, দ্বিতীয় দিনেও লাভের মুখ দেখলেন বিনিয়োগকারীরা

stock market

গত সপ্তাহের ক্ষত সারিয়ে সোমবার ঘুরে দাঁড়িয়েছে ভারতীয় শেয়ার বাজার। মঙ্গলবারেও সবুজে বিচরণ স্টক মার্কে‌টের বেশিরভাগ সূচকের। বিশেষ করে মেটাল সেক্টরে চওড়া হাসি। চিনে চাহিদা পুনরুজ্জীবনের আশায় মেটাল স্টক ছিল দিনের তারকা পারফরমার।

সূচকগুলির হাল-হকিকত

এ দিনের সেশনে ৬১ হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছে সেনসেক্স এবং নিফটি ১৮ হাজারের উপরে। এ দিন বাজার বন্ধের সময় সেনসেক্স থিতু হয়েছে ৬০,৯২৭.৪৩-এ। আগের দিনের থেকে ০.৬০ শতাংশ বা ৩৬১.০১ পয়েন্ট উপরে উঠেছে বিএসই সেনসেক্স। নিফটি ১১৭.৭০ পয়েন্ট বার ০.৬৫ শতাংশ বেড়ে বন্ধ হয়েছে ১৮,১৩২.৩০-এ।

এ দিন কেনাবেচায় আউটপারফর্মার ছিল স্মলক্যাপ স্টকগুলি। বিএসই স্মলক্য়াপ সূচক ৪১০.২৯ পয়েন্ট বা ১.৪৬ শতাংশ বেড়েছে। এনএসইতে, স্মলক্যাপ সূচকগুলি ১ শতাংশের বেশি বেড়েছে। এই সপ্তাহে এখনও পর্যন্ত, স্মলক্যাপ স্টকগুলি শক্তিশালী পারফর্ম করছে। মিডক্যাপ স্টকগুলিও বিএসই এবং এনএসই উভয় ক্ষেত্রেই উল্লেখযোগ্য উত্থানের সাক্ষী।

সেক্টরাল সূচকের পরিপ্রেক্ষিতে, মেটাল স্টকগুলির সবচেয়ে বেশি উত্থান ঘটেছে। বিএসই মেটাল ইনডেক্স ৯০৫.০৬ পয়েন্ট বা ৪.৫৯ শতাংশ বেড়েছে। একইভাবে, এনএসইতে, মেটাল সূচক ৪ শতাংশের উপরে বেড়েছে। এ ছাড়াও ক্যাপিটাল গুডস, আইটি, কমোডিটিজ, ইন্ডাস্ট্রিয়াল, তেল ও গ্যাস, টেলিকম, বিদ্যুৎ, পিএসইউ ব্যাঙ্ক এবং রিয়েলটি সূচকগুলিও এক-আড়াই শতাংশের মধ্যে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে ব্যাপক লাভে অবদান রেখেছে।

সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে টাটা স্টিল, টাটা মোটরস, এলঅ্যান্ডটি, এশিয়ান পেন্ট, উইপ্রো এবং বাজাজ ফাইন্যান্স। তবে হিন্দুস্তান ইউনিলিভার, নেসলে এবং আইটিসি এ দিন মুষড়ে পড়েছে।

নেপথ্যে অন্যতম কারণ

বিশ্ববাজারের সূচকগুলির সঙ্গেই এ দিন পা মিলিয়েছে ঘরোয়া ইক্যুইটিগুলি। কোভিড নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে চিনে। তবে ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন নিয়ম শিথিল করার ইঙ্গিত দিয়েছে বেজিং। সেই ইঙ্গিতই বুকে বল জোগাচ্ছে বিনিয়োগকারীদের। কয়েক দিন ধরে মন্দার প্রভাব এবং নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধির ঘটনা দোলাচলে ফেলেছে তাঁদের। অন্য দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের মূল মুদ্রাস্ফীতি পরিমাপকের ইতিবাচক ইঙ্গিতবিশ্বব্যাপী ইক্যুইটিগুলিতে সাময়িক ভাবে হলেও অক্সিজেন জুগিয়েছে।

আরও পড়ুন: ছন্দে ফেরার ইঙ্গিত শেয়ার বাজারের, লাভের অঙ্কে টেক্কা ইন্ডাসইন্ড ব্যাঙ্কের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.