৩ দিনে বৃদ্ধি প্রায় হাজার টাকার! সোনার দাম বাড়ার নেপথ্য কারণ কী

gold

বিবি ডেস্ক: গত ৩ দিনে কলকাতায় এক ধাক্কায় ৯০০ টাকা বেড়েছে সোনার দাম (Gold Price)। এর ফলে সোনা বিক্রি কমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও সোনার দাম বৃদ্ধির প্রভাব এখনও বাজারে পড়েনি বলেই জানাচ্ছেন ব্যবসায়ীরা। তাঁদের বক্তব্য, দাম বাড়লেও তা আপাতত সাধ্যের মধ্যেই রয়েছে। তাই বিক্রিতে ভাটা পড়েনি। স্বর্ণ ব্যবসায়ীরা জানাচ্ছেন, হলুদ ধাতুর দাম যে বাড়ছে সে সম্পর্কে ক্রেতারাও সচেতন। কিন্তু তাঁরা আশঙ্কা করছেন, আগামী দিনে সোনার দাম আরও বেড়ে যাবে। তাই আগেভাগেই সোনা কিনতে শুরু করেছেন।

কতটা বাড়ল দাম

রবিবার (০৪ ডিসেম্বর, ২০২২) কলকাতায় ১০ গ্রাম পাকা সোনার দাম (Gold Price) ৫৪৩০০ টাকা (২৪ ক্যারাট)। শনিবারের চেয়ে তা ৫০ টাকা বেড়েছে। এই দিন ২২ ক্যারাট গয়না সোনার দাম হয়েছে ৫১৫০০ টাকা (প্রতি ১০ গ্রাম)। এ ক্ষেত্রেও শনিবারের তুলনায় দাম বেড়েছে ৫০ টাকা।২২ ক্যারাট হলমার্ক সোনার দাম রবিবার এক ধাক্কায় বেড়েছে ১০০ টাকা। কলকাতায় হলমার্ক সোনা (Hallmark Gold) বিকোচ্ছে প্রতি ১০ গ্রাম ৫২৩০০ টাকায়। এই দামের সঙ্গে প্রতি ক্ষেত্রে আলাদা করে প্রযুক্ত হবে জিএসটি এবং টিসিএস-এর মতো কর।

গত ১ সপ্তাহে সোনার দামের দৈনিক পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে, গত রবিবার (২৭ নভেম্বর, ২০২২) সোনার দাম ১৫০ টাকা বেড়েছিল। তার পর সোমবার, মঙ্গলবার, বুধবার এবং বৃহস্পতিবার— এই ৪ দিন আর দাম বাড়েনি। শুক্রবার সোনার দাম বেড়ে যায় ৩০০ টাকা (পাকা, গয়না এবং হলমার্ক)। তার পর শনিবার সোনার দাম আরও বাড়ে। ওই দিন হলমার্ক সোনার দাম এক ধাক্কায় বেড়েছিল ৫৫০ টাকা। পাকা ও গয়না সোনার দাম বেড়েছিল ৫০০ টাকা করে।

কী বলছে পরিসংখ্যান

ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের পরিসংখ্যান বলছে, গত আট দিনে কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট পাকা সোনার দাম বেড়েছে ১০৫০ টাকা। শুধুমাত্র চলতি মাসেই, অর্থাৎ মাত্র ৪ দিনে, সোনার দাম বেড়েছে ৯০০ টাকা। আগামী কয়েক দিনে এই দাম আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

নেপথ্যে কী কারণ

সোনার দাম আচমকা বাড়তে শুরু করার নেপথ্যে সম্ভাব্য কারণ দেখিয়েছেন অর্থনীতি এবং ব্যবসায়িক ক্ষেত্রের বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, কয়েক মাস ধরে আমেরিকার ডলারের (US Doller) দাম বাড়ছিল। তখন বিনিয়োগকারীরা সোনা থেকে মুখ ঘুরিয়ে নিয়ে ডলার এবং বন্ডে বিনিয়োগ করছিলেন। তাই সোনার দাম তখন কমে গিয়েছিল। কিন্তু সম্প্রতি ডলারের মূল্য ফের নিম্নমুখী। তা ছাড়া, আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ জানিয়েছে, আগামী দিনে চড়া হারে সুদ বৃদ্ধির পথ থেকে সরে আসবে তারা। এর ফলে লগ্নির (Investment) ক্ষেত্র হিসেবে জৌলুস হারাতে পারে বন্ড, মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

ডলারের দাম কমায় বিনিয়োগকারীরা ফের সোনার দিকে ঝুঁকেছেন। ফলে আন্তর্জাতিক বাজারে সোনার দাম আবার বাড়তে শুরু করেছে। ভারতেও পড়ছে তার অনিবার্য প্রভাব।

বিয়ের মরসুমে রুপোর দামও ক্রমশ ঊর্ধ্বমুখী। রবিবার কলকাতায় প্রতি কিলোগ্রাম রুপোর বাটের দাম ৬৫৭০০ টাকা। প্রতি কিলোগ্রাম খুচরো রুপো বিকোচ্ছে ৬৫৮০০ টাকায়। প্রতি ক্ষেত্রেই শনিবারের তুলনায় এই দাম ৯০০ টাকা বেশি।

আরও পড়ুন: সয়াবিনের দামে ব্যাপক পতন, চিন্তিত কৃষকরা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.