প্যান-আধার লিঙ্ক: ৩০ জুন পর্যন্ত বাড়ল সময়সীমা

pan aadhaar

প্যান-আধার লিঙ্ক করা নিয়ে নাজেহাল অনেকেই। হাজার টাকা জরিমানা দিয়েও সংযুক্তি প্রক্রিয়ায় দেখা দিচ্ছে প্রযুক্তিগত ত্রুটি। এই দুই পরিচয়পত্র লিঙ্ক করার শেষ তারিখ ধার্য করা হয়েছিল ৩১ মার্চ। তবে যাঁরা এখনও এই লিঙ্ক করাননি, তাঁদের জন্য সুখবর শোনাল আয়কর বিভাগ। আবারও প্যান-আধার লিঙ্কিংয়ের সময়সীমা বাড়াল সরকার। প্যানকার্ডধারীদের আরও কিছুটা সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে অর্থমন্ত্রক।

আধার-প্যান লিঙ্ক করার জরিমানা ধাপে ধাপে বেড়েছে। ২০২২ সালের ৩১ মার্চের আগে পর্যন্ত নিখরচায় তা করা যেত। ১ এপ্রিল ২০২২ থেকে তা ৫০০ টাকা হয়। এরপর ১ জুলাই ২০২২ থেকে ১ হাজার টাকা হয়েছে। মঙ্গলবার মেয়াদ বৃদ্ধি করে কেন্দ্র জানিয়েছে, এই কাজের জন্য আরও তিন মাস বেশি সময় পাওয়া যাবে।

এ দিন অর্থমন্ত্রকের জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করদাতাদের স্বস্তি দিতে প্যান-এর সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা ৩১ মার্চ, ২০২৩ থেকে বাড়িয়ে করা হয়েছে ৩০ জুন, ২০২৩। এই সময়ের মধ্যে করদাতারা কোনো ঝঞ্ঝাট ছাড়াই প্যানের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন। আয়কর আইন, ১৯৬১-এর অধীনে, ১ জুলাই, ২০১৭ পর্যন্ত বরাদ্দ করা প্যানের সঙ্গে নিজের আধার নম্বর সংযুক্তি করা বাধ্যতামূলক।

এই নতুন সময়সীমা পর্যন্ত, যদি কোনো প্যান কার্ডধারক আধার লিঙ্ক না করেন, তবে প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যাবে এবং তাঁকে ক্ষতির সম্মুখীন হতে হবে। নিষ্ক্রিয় প্যান ব্যবহার করে আয়কর রিটার্ন ফাইল করা যাবে না। বকেয়া রিটার্ন প্রক্রিয়া এবং বকেয়া রিফান্ড নিয়েও বিপাকে পড়তে হবে। সেক্ষেত্রে করের হার বাড়বে। এ ছাড়াও আপনি ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে অসুবিধার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকছে। কারণ প্যান হল সমস্ত ধরনের আর্থিক লেনদেনের জন্য গুরুত্বপূর্ণ কেওয়াইসি (KYC) মানদণ্ডগুলির মধ্যে একটি৷

আরও পড়ুন: এক্স-রে মেশিন আমদানিতে শুল্ক বাড়াল কেন্দ্র, কার্যকর ১ এপ্রিল

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.