৮ বছরে মুদ্রা ঋণের অধীনে বিতরণ করা হয়েছে ২২.৮৬ লক্ষ কোটি টাকা: এসবিআই রিপোর্ট

pmmy mudra

২০১৫ সালের এপ্রিল মাসে চালু হয়েছিল প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PM Mudra Yojona)। এই প্রকল্পের অধীনে গত আর্থিক বছর অবধি ২২.৮৬ লক্ষ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। করোনা মহামারির সময় বাদে প্রত্যেক আর্থিক বছরেই মুদ্রা ঋণ বণ্টনের পরিমাণ বেড়েছে। এমনটাই জানাচ্ছে এসবিআই (SBI)-এর রিপোর্ট।

এসবিআই-এর রিপোর্ট অনুসারে, মুদ্রা ঋণের অধীনে গত ২০২২-২৩ আর্থিক বছরে সাড়ে ৪ লক্ষ কোটি টাকা বিতরণ করা হয়েছে। প্রাথমিক ভাবে, মুদ্রা ঋণ শুধুমাত্র উৎপাদন, ব্যবসা এবং পরিষেবা ক্ষেত্রের জন্য দেওয়া হয়েছিল। কিন্তু এখন মুদ্রা যোজনার অধীনে বাণিজ্যিক উদ্দেশ্যে দুই চাকার গাড়ি এবং কৃষি কাজের জন্য ট্রাক্টর কেনার জন্যও ঋণ নেওয়া যেতে পারে।

মুদ্রা ঋণের আওতায় শিশু, কিশোর এবং তরুণ নামে তিনটি বিভাগে ঋণ দেওয়া হয়। প্রতিটি বিভাগের জন্য ঋণের পরিমাণ পৃথক। শিশু বিভাগে সর্বাধিক ৫০ হাজার টাকা, কিশোরের অধীনে ৫ লক্ষ টাকা এবং তরুণের অধীনে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। মুদ্রা প্রকল্পের অধীনে, সম্পূর্ণ জামানত-মুক্ত ঋণ দেওয়া হয় এবং সরকার তার গ্যারান্টি নেয়।

এসবিআই-এর রিপোর্ট অনুযায়ী, গত ৯ বছরে মুদ্রা প্রকল্পের অধীনে নেওয়া ঋণের আকার প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১৫-১৬ আর্থিক বছরে, মুদ্রা যোজনার গড় ঋণের পরিমাণ ছিল ৩৮ হাজার টাকা, যা ২০২২-২৩ আর্থিক বছরে বেড়ে ৭২ হাজার টাকা হয়েছে। করোনা মহামারি চলাকালীন মুদ্রা স্কিমের অধীনে ঋণ বিতরণে অবশ্যই হ্রাস পেয়েছিল, তবে আবারও সেই হার বেড়েছে।

আরও পড়ুন: আপনি যদি গৃহঋণ নিয়ে থাকেন তা হলে ভুল করেও এই কাজটি করবেন না

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.