সল্টলেক থেকে নিউ টাউন, হু হু করে বাড়ছে ফ্ল্যাটের দাম, তবে দাম কমেছে কয়েকটি শহরে

housinf

বিবি ডেস্ক: ফ্ল্যাট বা বাড়ির দাম কোথাও বেড়েছে সাত শতাংশ তো কোথাও ১৬ শতাংশ! কোথাও আবার কমেছে পাঁচ শতাংশ। তবে বৃদ্ধির তুলনায় হ্রাসের পরিমাণ বেশ কম। এমনটাই বলছে ন্যাশনাল হাউসিং ব্যাঙ্কের (এনএইচবি) একটি সমীক্ষা। দেশ জুড়ে ৫০টি শহরের উপর এই সমীক্ষা করেছে এনএইচবি। তবে সমীক্ষায় দেখা গিয়েছে, দেশ জুড়ে বেশির ভাগ শহরেই দাম বেড়েছে।

কোন শহরে কেমন হ্রাস-বৃদ্ধি

এপ্রিল-জুন ত্রৈমাসিকে করা এই সমীক্ষায় যে ছবি ধরা পড়েছে তা নিয়ে আগাম সতর্ক করেছিল শিল্পমহল। ২০১৭-১৮ সালকে ভিত্তিবর্ষ ধরে সেই এপ্রিল-জুনে ওই শহরগুলিতে ঋণদানকারী সংস্থাগুলির মূল্যায়ন করা সম্পত্তির দামের ভিত্তিতে মূল্যসূচকের হিসাব কষেছে এনএইচবি (NHB)। তাদের দাবি, সেই হিসাবেই দেখা গিয়েছে গত বছরের একই সময়ের তুলনায় এ বার সামগ্রিক ভাবে সম্পত্তির মূল্যসূচক বেড়েছে সাত শতাংশ। গত বছর এই হার ছিল ১.৮ শতাংশ।

বিভিন্ন শহরে এই মূল্যসূচকের ওঠাপড়া যথেষ্ট। কোয়ম্বত্তুরে যেমন তা ১৬.১ শতাংশ বেড়েছে, তেমনই ৫.১ শতাংশ কমেছে নবি মুম্বইয়ে। তবে পূর্বাঞ্চলের ভুবনেশ্বর (১৪.৪ শতাংশ), গুয়াহাটি (১৫.৮ শতাংশ), হাওড়া (০.৯ শতাংশ), কলকাতা (৬.১ শতাংশ), বিধাননগর (৭.১ শতাংশ), নিউ টাউন (৬.৩ শতাংশ), পটনা (৮.৫ শতাংশ) এবং রাঁচীর (৩.২ শতাংশ) মতো আটটি শহরেই তা বেড়েছে।

কেন দাম বৃদ্ধি

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের তুলনায় এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকের হিসাবও কষেছে এনএইচবি (NHB)। তাতে ৫০টি শহরে মূল্যসূচক বেড়েছে ১.৭ শতাংশ। পর পর ত্রৈমাসিকের হিসাবে অবশ্য গত বছরের জুন থেকেই ফ্ল্যাটের দাম বাড়ছে। জানুয়ারি থেকে মার্চের তুলনায় এপ্রিল থেকে জুনে পূর্বাঞ্চলের আটটি শহরের মধ্যে সাতটিতেই দাম বেড়েছে। ০.৮ শতাংশ কমেছে শুধু বিধাননগরে। নির্মীয়মাণ অথবা তৈরি কিন্তু অবিক্রিত সম্পত্তির মূল্যসূচকের হিসাবও কষেছে এনএইচবি। আগের বছরের এপ্রিল-জুনের তুলনায় এ বার সম্পত্তির দাম বৃদ্ধির হার ৫.৭ শতাংশ। নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধির জেরেই এই দাম বেড়েছে বলে দাবি করা হয়েছে এই সমীক্ষায়।

আরও পড়ুন: টার্ম ইন্সিওরেন্স পলিসি কেনার আগে এই বিষয়গুলো জেনে নিন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.