সেপ্টেম্বরে টাকাপয়সা সম্পর্কিত এই ৬টি কাজে বড় বদল! জেনে রাখা ভালো

tax 1

প্রত্যেক মাসেই আর্থিক কাজের সম্পর্কিত বেশ কিছু বিষয়ে পরিবর্তন আসে। সদ্য শুরু হওয়া সেপ্টেম্বরও তার ব্যতিক্রম নয়। নতুন মাসের পয়লা তারিখ থেকেই কার্যকর কিছু পরিবর্তন। যেগুলোর মধ্যে রয়েছে আধার আপডেট থেকে ক্রেডিট কার্ড-সহ বেশকিছু নিয়ম। আগাম চোখ বুলিয়ে রাখলে কাজে লাগতে পারে।

১. বিনামূল্যে আধার কার্ড আপডেট

বিনামূল্যে আধার আপডেট করার সময়সীমা এখন ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছিল ইউআইএডিআই। আগে এই তারিখ ছিল ১৪ জুন পর্যন্ত। চলতি মাসের ১৪ তারিখ পর্যন্ত আপনি My Aadhaar পোর্টালে বিনামূল্যে এটি আপডেট করতে পারেন। পরে, এই কাজটির জন্য ৫০ টাকা চার্জ ধার্য করা হবে।

২. মাত্র তিন দিনে আইপিও লিস্টিং

শেয়ারবাজারে যেকোনো আইপিওর মেম্বারশিপ বন্ধ হওয়ার পর তালিকাভুক্তির জন্য ছ’দিন সময় লাগত, কিন্তু এখন তা কমে হয়েছে মাত্র তিন দিন। নিয়ন্ত্রক সংস্থা সেবি একটি বিজ্ঞপ্তিতে বলেছে, আইপিও লিস্টিং এখন মাত্র তিন দিনের মধ্যে করা হবে এবং এই নতুন নিয়মটি আজ (১ সেপ্টেম্বর) থেকে প্রযোজ্য হবে।

৩. মিউচুয়াল ফান্ডের নিয়মে পরিবর্তন

মিউচুয়াল ফান্ডের শুধুমাত্র সরাসরি স্কিমগুলির জন্য কার্যকরী প্ল্যাটফর্মের জন্য একটি নিয়ন্ত্রক পরিকাঠামো চালু করেছে সেবি। নতুন নিয়মগুলি বিনিয়োগকারীদের জন্য শুধুমাত্র এক্সিকিউশন প্ল্যাটফর্মের (ইওপি) পাশাপাশি সঠিক বিনিয়োগকারী সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে বিনিয়োগ করতে সাহায্য করবে। এতে বিনিয়োগ করা সহজ হবে। ১ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর।

৪. ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন

অ্যাক্সিস ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ১ সেপ্টেম্বর থেকে ম্যাগনাস ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য বিশেষ নিয়ম কার্যকর হচ্ছে। ম্যাগনাস ক্রেডিট কার্ডধারীদের কিছু লেনদেনে আর ছাড় দেওয়া হবে না। এছাড়াও, এই ধরনের কার্ডধারীদের ১ সেপ্টেম্বর থেকে চার্জ দিতে হতে পারে।

৫. ২০০০ টাকার নোট বিনিময়ের সময়সীমা

এখনও যদি আপনার কাছে ২ হাজার টাকার নোট থাকে তবে বদলে নেওয়া উচিত। কারণ ৩০ সেপ্টেম্বরের পরে এটা আর করা যাবে না। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২ হাজার টাকার নোট প্রত্যাহারের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছে।

৬. নমিনি যুক্ত করার শেষ সুযোগ

ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি মনোনয়নের সময়সীমা বাড়িয়েছে সেবি। তবে ৩০ সেপ্টেম্বরের আগে এটি সম্পন্ন করতে হবে। এই সময়ের মধ্যে কাজটি না করা হলে আপনি নিজের ডিম্যাট অ্যাকাউন্ট থেকে ট্রেডিং সংক্রান্ত কাজ করতে পারবেন না এবং লেনদেনও ব্লক হয়ে যেতে পারে।

আরও পড়ুন: ‘আপনার অ্যাকাউন্ট ক্রেডিট করা হয়েছে…’, প্রতারণার নতুন ছকে পা দিলেই বিপদ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.